শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন

তাপপ্রবাহ আরও ছড়াতে পারে

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ২৪ এপ্রিল, ২০২৪, ৮:০২
  • ১২ এই সময়
  • শেয়ার করুন

দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তীব্র গরমে অসুস্থ হয়ে সারা দেশে আরো চারজনের মৃত্যু হয়েছে। আবহাওয়া অফিস বলেছে, আজ বুধবার (২৪ এপ্রিল) দিনের তাপমাত্রা সামান্য বেড়ে তাপপ্রবাহ আরও ছড়াতে পারে। বৃষ্টির তেমন সম্ভাবনা না থাকায় মাসের বাকি দিন গুলোতেও তাপমাত্রা ও গরমের অনুভূতি কমবেশি একই রকম থাকতে পারে।

অব্যাহত গরমে প্রাণ অতিষ্ঠ হওয়ার মধ্যে একটিই স্বস্তির কথা শুনিয়েছেন আবহাওয়াবিদরা। তা হচ্ছে, তাপমাত্রা আরেকটু বাড়লেও সামনের দিন গুলোতে অতি তীব্র তাপপ্রবাহ (৪২ ডিগ্রি বা এর বেশি তাপমাত্রা) হওয়ার সম্ভাবনা কম।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল মঙ্গলবার দেশের ছয় বিভাগ ও আরো কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি বা বেশি) বয়ে গেছে।

এ ছাড়া মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, বান্দরবান জেলা; রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বাকি অংশ এবং ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু (৩৬-৩৭.৯) থেকে মাঝারি (৩৮-৩৯.৯) তাপপ্রবাহ বয়ে গেছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিনের তুলনায় গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ০.৬ ডিগ্রি বেশি ছিল।পূর্বাভাস বলছে, আজ ও আগামীকাল দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গতকাল বলেন, ‘আজ (মঙ্গলবার) দেশের কোথাও কোথাও তাপমাত্রা আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আবার কোথাও কমেছে। তবে সব মিলিয়ে বাড়ার পরিমাণই বেশি। অঞ্চলভেদে ০.২ থেকে ১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে তাপমাত্রা।

এখনো অঞ্চলভেদে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি বলে জানান বজলুর রশিদ। রাতের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে অনেকটা বেশি। মাসের বাকি দিন গুলোতেও পরিস্থিতি কমবেশি একই রকম থাকতে পারে।

সারা দেশে বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আজ চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

ইংলিশ মিডিয়াম স্কুলও বন্ধের নির্দেশ

তাপপ্রবাহের কারণে এবার বেসরকারি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। নির্দেশনা অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল পর্যন্ত এ স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। ঢাকা শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দাবদাহের কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে ২৫ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করা হলো। ২৬ ও ২৭ এপ্রিল (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি থাকায় ২৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট শ্রেণি কার্যক্রম শুরু করার জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্ধারিত সময় পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়ে ছিল।

তীব্র গরমে চারজনের মৃত্যু

চলমান তাপপ্রবাহ ও অসহনীয় গরমে দেশের বিভিন্ন স্থানে আরও চারজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ১০টায় রাজধানীর গুলিস্তানের রাস্তায় আলমগীর শিকদার (৫৬) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক আলমগীরকে মৃত ঘোষণা করেন। ঘটনাটি তদন্তে হাসপাতালে যাওয়া ওয়ারী থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম জানান, চিকিৎসকদের সঙ্গে কথা বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, হিট স্ট্রোকেই তাঁর মৃত্যু হয়েছে।

নাটোরের বড়াইগ্রামে দুপুরের তীব্র গরমের মধ্যে জমিতে কাজ করতে গিয়ে রকুল হোসেন (৩০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে উপজেলার চান্দাই ইউনিয়নের সাতইল বিলে তাঁর মৃত্যু হয়। রকুল হোসেন গাড়ফা উত্তরপাড়া গ্রামের হাজি আব্দুর রহিমের ছেলে।

প্রচণ্ড গরমে গতকাল দুপুরে ময়মনসিংহের ফুলপুরে রমজান আলী (৭০) নামের এক শিলপাটা খোদাইকারীর মৃত্যু হয়েছে। তিনি তারাকান্দা উপজেলার বগীরপাড়া গ্রামের বাসিন্দা। স্থানীয়রা জানায়, উপজেলার ইমাদপুর গ্রামে শিলপাটার কাজ করার সময় গরমে অসুস্থ হয়ে যান রমজান আলী। উপজেলা হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জের কাজীপুরে গত সোমবার ক্ষেতে কাজ করার সময় পেয়ারা ব্যাপারী (৮০) নামের এক বৃদ্ধের মৃত্যুর খবর পাওয়া গেছে। তিনি উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রাম চরের বাসিন্দা। তবে কাজীপুর উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন জানান, তিনি হিট স্ট্রোকে মারা গেছেন কি না নিশ্চিত হওয়া যায়নি।

কালিয়াকৈরে প্রচণ্ড তাপে গলে যাচ্ছে সড়কের পিচ

প্রচণ্ড তাপে গাজীপুরের কালিয়াকৈরে সড়কের পিচ গলে যাচ্ছে। গতকাল দুপুরে কালিয়াকৈর-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কের চাপাইর, কুতুবদিয়া, মেদিয়াশুলাইসহ কয়েকটি স্থানে গিয়ে দেখা গেছে, সড়কের পিচ গলে আটকে যাচ্ছে পায়ের জুতা। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সড়ক ও জনপথ বিভাগকে গলে যাওয়া স্থান বালু দিয়ে ঢাকার ব্যবস্থা করতে বলা হয়েছে।

প্রাইভেট কারচালক রেদোয়ান বলেন, সকালে এই সড়ক দিয়ে যাওয়ার সময় রাস্তা ভালোই ছিল। কিন্তু দুপুরে ফেরার সময় দেখি পিচ গলে গেছে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহাম্মেদ বলেন, প্রচণ্ড গরমে কালিয়াকৈর-ফুলবাড়িয়া সড়কের কয়েকটি স্থানে সড়কের পিচ গলে গেছে। সড়ক ও জনপথ বিভাগের লোকজন গলে যাওয়া স্থান বালু দিয়ে ঢেকে দিচ্ছে।

ফুলপুরে হিট স্ট্রোকে হস্তশিল্পীর মৃত্যু

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় হিট স্ট্রেকে হস্তশিল্পী রমজান আলীর (৭০) মৃত্যু হয়েছে। গতকাল বিকেলে উপজেলার পয়ারী ইউনিয়নের ইমাদপুর গ্রামে এ ঘটনা ঘটে। তাঁর বাড়ি তারাকান্দা উপজেলার বগীর পাড়া গ্রামে।

স্থানীয় সূত্রে জানা যায়, রমজান আলী বিভিন্ন উপজেলার গ্রামে-গঞ্জে গিয়ে শিল-পাটার ওপর হস্তশিল্পের কাজ করতেন। স্থানীয় লোকজন জানায়, প্রায় ৪০ বছর ধরে এ পেশায় নিয়োজিত ছিলেন তিনি। গতকাল ইমাদপুর গ্রামের একটি বাড়িতে কাজ করতে গিয়ে প্রচণ্ড তাপপ্রবাহের ফলে অসুস্থ হয়ে স্ট্রোক করে তিনি মারা যান।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো: মস্কো

ফিলিস্তিনের পক্ষে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা

বাংলাদেশের গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত হয়ে আছে: তথ্য প্রতিমন্ত্রী

বিশ্বজুড়ে পরিবেশ সাংবাদিকদের ওপর হামলা

বিশ্বজুড়ে পরিবেশ সাংবাদিকদের ওপর হামলা বাড়ছে

১০ টাকার টিকিট কেটে সরকারি হাসপাতালে চোখ দেখালেন প্রধানমন্ত্রী

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৯

কমেছে রপ্তানি তবে বেড়েছে রেমিট্যান্স

পাকিস্তানে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

গাজীপুরে মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা, আহত বহু