শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

মুখের অতিরিক্ত তেল, জ্বালা ভাব দূর করতে শুধু মুখ ধুলেই হবে না

গরমে মাখতে হবে ৩ প্যাক

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ১ এপ্রিল, ২০২৪, ১০:৩৬
  • ৬১ এই সময়
  • শেয়ার করুন

গরমের ফেসপ্যাক। ছবি: সংগৃহীত

অতিরিক্ত গরমে শরীর যেমন ডিহাইড্রেটেড হয়ে পড়ে, তেমনই ত্বকও জলের অভাবে শুকিয়ে যায়। এই সময়ে শরীরে পানির ঘাটতি পূরণ করতে পানীয় বেশি করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাতে ত্বকের খানিকটা উপকার হয়। কিন্তু রূপচর্চাশিল্পীরা বলছেন, মুখের স্পর্শকাতর ত্বকে রোদ লাগলে অনেকেরই জ্বালা করে। যাঁদের ত্বক তৈলাক্ত, গরমে তাঁদের মুখে ব্রণর বাড়বাড়ন্ত হয়। সেই সব রুখে দেওয়া যায় ঘরোয়া কয়েকটি উপাদান দিয়ে তৈরি প্যাক দিয়ে।

১) টক দই, পুদিনা পাতা:

যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁদের জন্য এই প্যাক বেশ কাজের। গরমে বেশি ঘাম হয়। মুখ থেকে সেবাম ক্ষরণের পরিমাণও বেড়ে যায়। ফলে র‌্যাশ, ব্রণর সমস্যা বেড়ে যায়। পুদিনা পাতা সেবামের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। অন্য দিকে, টক দই ত্বকের পিএইচের সমতা রক্ষা করে। সঙ্গে ত্বকে এনে দেয় শীতলতার ছোঁয়া। ২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে একমুঠো পুদিনা পাতা মিক্সিতে বেটে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) গ্রিন টি, মধু:

ত্বকের ছোট ছোট রন্ধ্রে সেবাম বা তেল জমে অনেকেরই মুখে হোয়াইট হেড্‌স হয়। কারও কারও আবার সেখান থেকেই ব্রণর বাড়বাড়ন্ত দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে গ্রিন টি এবং মধু দিয়ে তৈরি প্যাক। সকালে ঘুম থেকে উঠে গ্রিন টি খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। সেখান থেকে ২ টেবিল চামচ গ্রিন টি আলাদা করে একটি পাত্রে তুলে রাখুন। ঠান্ডা হলে তার মধ্যে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিন। এই মিশ্রণে তুলো ভিজিয়ে সারা মুখে মেখে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এই প্যাক ব্যবহার করলেই ব্রণর দাপট কমবে।

৩) শসা, টোম্যাটো, মধু:

গরমে, রোদে দীর্ঘ ক্ষণ বাইরে ঘোরাঘুরি করলে মুখে ট্যান পড়ে, জেল্লা হারিয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে শসা, টোম্যাটো এবং মধু দিয়ে তৈরি ঘরোয়া প্যাক। কয়েক টুকরো শসা এবং টোম্যাটো মিক্সিতে বেটে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা মধু। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে এই প্যাক মেখে রাখুন মিনিট পনেরো। তার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা