বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন

হিট স্ট্রোক নিয়ে সাধারণ কিছু পরামর্শ

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ২৯ এপ্রিল, ২০২৪, ৯:৪৭
  • ১৭ এই সময়
  • শেয়ার করুন

সমস্যা হলো, এই গরম তো জ্বর না। জ্বরের মতো পরিচিত কোনো অনুভূতি হয় না। গরমে নাজেহাল অবস্থা থাকে, খেয়াল হয় না শরীরের তাপমাত্রা আর স্বাভাবিক নেই। গায়ে হাত দিয়ে অনুভব করার কথা সেভাবে মাথায় থাকে না। কিন্তু শরীর গরম হতেই থাকে। ১০০ ডিগ্রি থেকে ১০২, ১০২ থেকে ১০৪, এমনকি ১০৬ ডিগ্রি ফারেনহাইটেও চলে যেতে পারে। এই পুরো ব্যাপারটা ঘটে অতি অল্প সময়ের মধ্যে।

হিট স্ট্রোকের মুহূর্তে মূলত দুইটা অনুভূতি হয়। একটা হলো, কেমন গা গুলানো বমি বমি ভাব হবে। আমার যেটা করেছিলাম অধিকাংশ ভিক্টিম তাই করবে হয়তো। তখন আশেপাশে তাকিয়ে বমি ভাব লাগার কারণ খুঁজবে। কিংবা ভাববে, নিশ্চয়ই খাবারে গন্ডগোল ছিল। দ্বিতীয় অনুভূতি হচ্ছে, খারাপ লাগা। এই খারাপ লাগার ব্যাখা নাই। একটু অস্বস্তি, কিছুটা অশান্তি। কনফিউশন। মনে হবে, আচ্ছা আমার এমন লাগছে কেন? আমি কি একটু বসব? আরে থাক, এমনিই এমন লাগছে ঠিক হয়ে যাবে। আমার কি বেশিই খারাপ লাগছে? কাউকে বলব? না থাক, আর সামান্য হাঁটি বা কাজ করি, পরে রেস্ট নেব নে। এমন অনেক তো হয়। ঠিক হবে, ঠিক হবে। কিন্তু এটা ঠিক হবে না।

আপনি আরও কনফিউজড হবেন। কথা জড়িয়ে যাবে। শরীরের নিয়ন্ত্রণ ও কথা বলার ক্ষমতা মুহূর্তের মধ্যে হারাবেন। তারপর পা টাও নাড়ানোর সুযোগ পাবেন না; পড়ে যাবেন। এই যে লক্ষণ বা অনুভূতির কথা বললাম, এসব ঘটতে খুব বেশি সময় লাগে না। হাতে গোনা কয়েক মিনিট। এই সময়টাই আপনাকে মৃত্যুর ঝুঁকিতে ফেলে দেবে। অর্থাৎ আপনারা যারা এই গরমে বাইরে বের হবেন, কাজ করবেন তারা এই লক্ষণ ও অনুভূতির মধ্য দিয়ে গেলে প্রথম সেকেন্ডেই সতর্ক হতে হবে।

গায়ে হাত দিয়ে তাপ দেখুন। বেশি মনে হলেই হল্ট। কোনো কনফিউশনে পড়া যাবে না। হাঁটলে হাঁটা থামিয়ে ছায়ায় বসে পড়ুন। গাছ না থাকলে পাশের কোনো দোকান বা বাসার গ্যারেজে ঢুকুন। গায়ের তাপ যদি বেশি দেখেন, সাথে সাথে পানি খান বা কারো কাছে পানি চান। এই সময়ে সিদ্ধান্ত নিতে দেরি করলে একটু পরেই আপনি চিন্তার নিয়ন্ত্রণ হারাবেন। সিভিয়ার কনফিউশন হবে। তখন আপনার ভাগ্য অন্যের হাতে থাকবে।

আর হ্যাঁ, এসব কেবল বাইরেই ঘটতে পারে এমন না। নিজের বাসায়ও ঘটার সম্ভাবনা আছে। বিশেষত বাথরুমের দরজা বন্ধ করে দীর্ঘসময় থাকলে ঝুঁকি বাড়তে পারে।

এই যে একটা হিট ওয়েবের সময় যাচ্ছে, এটা লিটারেলি দুর্যোগের সময়। দুর্যোগে মানুষকে একে অন্যের আপন হতে হয়। কেউ যদি হিট স্ট্রোকের লক্ষণযুক্ত কোনো মানুষকে বসে পড়তে বা ঢলে পড়তে দেখেন, প্লিজ তাকে সাহায্য করবেন। শুরুতেই ছায়ায় নিয়ে যান। বাতাস করুন। গায়ে বাতাস লাগতে দিন। পুরুষ মানুষ হলে নির্দ্বিধায় উপরের জামা কাপড় খুলে নিন। ভিক্টিম মহিলা হলে সম্ভব যদি হয় আশেপাশের মহিলা কারোর হেল্প নেয়া যেতে পারে। হাতে পায়ে ও ঘাড়ে ঠান্ডা পানি বা বরফ দিয়ে ম্যাসেজ করুন৷ মনে রাখবেন, হিট স্ট্রোকের ক্ষতি কমানোর একটাই উপায়; যত দ্রুত সম্ভব শরীর ঠান্ডা করা। দেরি হলে ক্ষতির আশংকা বাড়বে। ব্রেইন ড্যামেজ হতে পারে, কিডনি ফেইল করতে পারে।

সবার জন্য সাধারণ কিছু পরামর্শ। সবাই জানেন, তাও মনে করিয়ে দেয়া-

১। অতি প্রয়োজন ছাড়া কেবল আড্ডাবাজির জন্য বাইরে বের না হওয়াই উত্তম।

২। বাইরে বের হলে সাথে যতটা সম্ভব পানি রাখা যায়, রাখা উচিত। একটু পরপর পানি খান।

৩। সাদা পাতলা ও সুতির কাপড় পরে বের হওয়া ভালো।

৪। ক্যাপ, ছাতা সাথে রাখুন।

৫। গরমের মধ্যে শরীরে যে কোনো অস্বাভাবিকতা টের পেলেই সবচেয়ে খারাপ জিনিসটাই আশংকা করুন এবং সেভাবে ব্যবস্থা নিন।

সর্বোপরি, দুর্যোগে সহনশীল ও মানবিক মনের পরিচয় দেবার বিকল্প নেই। আপনার অধিনস্তের সাথে সদয় ব্যবহার করুন। নিজের কাছে অতিরিক্ত পানি থাকলে আপনার রিকশাওয়ালাকে অফার করতে পারেন। যাদের সুযোগ আছে তারা নিজেদের বাসায় শ্রমজীবী মানুষের জন্য পানির ব্যবস্থা রাখুন প্লিজ। একটা দেশ, সমাজ টিকে থাকার ক্ষেত্রে শ্রমিক-দিনমজুরদের অস্তিত্ব অস্বীকারের উপায় নেই। এই কটাদিন সম্ভব হলে পারিশ্রমিক দেবার ক্ষেত্রে একটু বিবেচনা করতে পারেন।

দুর্যোগ বেশিদিন থাকবে না। কিছু মানুষের জীবন নিয়ে হলেও এটা চলে যাবে। আমাদের মানবিক বোধের আবেদন চিরন্তন। মানবিক আচরণ ও পরস্পরকে সাহায্য ব্যতীত আমরা টিকে থাকতে পারব না। টিকলেও সেটাকে সুস্থভাবে টিকে থাকা বলা যাবে না।

সবাই সচেতন হোন। নিজের ও পরিবারের খেয়াল রাখুন। হিট স্ট্রোকে সার্ভাইভ করলেও এর অভিজ্ঞতা যে কতটা ভীতিকর এটা আমি জানি। আপনারা যেন অন্তত নিজের অবহেলায় এই অভিজ্ঞতা অর্জন না করেন, এই কামনা রইল। সকলের জন্য ভালোবাসা।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ!

সমাবেশে জনতার প্রশ্ন—কবে বিয়ে করছেন? কী উত্তর দিলেন রাহুল

কক্সবাজারে আরসার আস্তানায় অভিযান চালাচ্ছে র‌্যাব

অপরিপক্ক আম-লিচুতে সয়লাব ফলের বাজার, চড়া দাম

ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

সুশীল সমাজের প্রতিনিধিদের স‌ঙ্গে লুর বৈঠক

চট্টগ্রামে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক

গরম পানিতে জিন্‌স কাচা যায়? জেল্লা ধরে রাখতে উল কিংবা সিল্কের পোশাকই বা কী দিয়ে কাচবেন?

‘আমায় ছেড়ে চলে যায় মেয়েটি’, প্রেমিকাকে পরে ‘জবাব’ দিয়েছেন মিঠুন

ইউক্রেনে যুদ্ধের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন পুতিন