রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে’

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ৬:১৩
  • ১৯৫ এই সময়
  • শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে বিশ্বের মুসলিম সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। একই সঙ্গে যুক্তরাষ্ট্রকে অপরাধী হিসেবে উল্লেখ করে তাদের জন্য লাল গালিচা সংবর্ধনা দেয়া থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছেন তিনি। ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। কিন্তু ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর গত মে মাসে তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। শনিবার তেহরানে একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দিয়েছেন রুহানি। তার ওই ভাষণ ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এতে তিনি বলেন, আমেরিকা নেতৃত্বাধীন পশ্চিমাদের কাছে মাথা নত করা হলে সেটি হবে আমাদের ধর্মের সঙ্গে… এবং এই অঞ্চলের আগামী প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা।

আরব উপসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব ও অন্যান্য দেশের প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, ‘অপরাধীদের জন্য লাল গালিচা সংবর্ধনা অথবা অবিচারের বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান, আমাদের নবী (সা.), কোরআন ও ইসলামের প্রতি অবিচল বিশ্বাসের যেকোনো একটি বেছে নিতে হবে আমাদের। উপসাগরীয় অঞ্চলে সৌদি আরব এবং ইরান দীর্ঘদিনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী। ইয়েমেন, সিরিয়া যুদ্ধ এবং ইরাক ও লেবাননের বিভিন্ন রাজনৈতিক পক্ষের ওপর ইরান এবং সৌদির বিপরীতমুখী অবস্থান ও সমর্থন রয়েছে।
যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির আরবের সাম্প্রতিক একটি চুক্তির উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা সন্ত্রাসবাদ, আগ্রাসনের বিরুদ্ধে সৌদি জনগণের স্বার্থ সুরক্ষায় প্রস্তুত… এবং এটা করার জন্য আমরা ৪৫০ বিলিয়ন ডলার চাই না।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

কাউন্সিলের মাধ্যমে আওয়ামী লীগের নেতৃত্বে পরিবর্তন হতে পারে

বাজারে বাহারি সবজিতে মিলছে না স্বস্তি

ভবনে থাকেন বিএনপি নেতা, পার্কিংয়ে মিলল এস আলমের গাড়ি

পদত্যাগ করল আউয়াল কমিশন

এক যুগ পর বিসিবি সভাপতির পদ ছাড়লেন পাপন

শিক্ষার্থীরা এ দেশকে পুনর্জন্ম দিয়েছে: ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের শপথ আজ

অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

আন্দোলন শেষ পর্যন্ত সরকার উৎখাতে গড়াবে, সেটি কেউ ভাবেনি: জয়

আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ: জয়