শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

সামরিক আইন জারি হল ইউক্রেনে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১:৪২
  • ১৬২ এই সময়
  • শেয়ার করুন

রাশিয়া কর্তৃক নৌবাহিনীর জাহাজ লক্ষ্য করে গুলি ছুঁড়ে তিন নাবিককে আহতের পাশাপাশি তিনটি জাহাজ জব্দের ঘটনায় দেশে সামরিক আইন জারি করেছে ইউক্রেন।

ইউক্রেনের পার্লামেন্ট সোমবার দেশটিতে ৩০ দিনের এই সামরিক আইন জারি করে। দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো সামরিক আইন জারির প্রস্তাব সংসদে উত্থাপন করেন।

অন্যদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ক্রিমিয়ার উপকূলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে উত্তেজনার ঘটনায় সোমবার একটি জরুরি সভা করেছে। গুলি করে তিন নাবিক আহতসহ তিন জাহাজ জব্দের ঘটনাকে ইউক্রেন রাশিয়ার ‘আগ্রাসনের ঘটনা’ বলে আখ্যায়িত করেছে।

নিরাপত্তা পরিষদে বক্তব্য দেওয়ার সময় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেন, আজভ সাগরে রোববার ইউক্রেনের জাহাজ জব্দের ঘটনা ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমের ‘ন্যক্কারজনক লঙ্ঘন’।

নিকি হ্যালি রাশিয়ার এই উদ্ধত আচরণকে দোষারোপ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বেআইনি পদক্ষেপ ওয়াশিংটনের সাথে মস্কোর সম্পর্ক স্বাভাবিক রাখতে বাধা দিচ্ছে।

রাশিয়ার দাবি, দুটি ছোট যুদ্ধজাহাজসহ তিনি জাহাজ রাশিয়ার জলসীমায় অবৈধভাবে প্রবেশ করেছিল।

জাতিসংঘে রাশিয়ার উপপ্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি ইউক্রেনের বিরুদ্ধে আজভ সাগরে পশ্চিমা সমর্থনে রাশিয়ার বিরুদ্ধে হুমকি সৃষ্টির অভিযোগ আনেন।

তিনি বলেন, ‘আমাদের দেশ কখনোই আগে আঘাত করে না। তবে এটি যেকোনো আগ্রাসনের বিরুদ্ধে লড়তে সক্ষম। রাশিয়াসহ ক্রিমিয়ার জনগণ পূর্ণ নিরাপত্তার অধীনের রয়েছে।’

ইউক্রেনের অভিযোগ, তাদের জাহাজ ভুল কিছু করেনি। তারা রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ আনে।

ইউক্রেনের জাহাজ রাশিয়ার জলসীমা অতিক্রম করেছে, রাশিয়ার এমন দাবিকে ‘সম্পূর্ণ মিথ্যা’ অভিহিত করে জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত ভোলোদিমির ইয়েলচেঙ্কো সতর্ক করে দিয়ে বলেন, ‘রাশিয়ার এমন আচরণ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য স্পষ্ট হুমকি।’

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা