শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

নতুন নামে সংগঠিত হওয়ার চেষ্টায় জেএমবি, গ্রেপ্তার ৮

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১০:২৮
  • ১৯৮ এই সময়
  • শেয়ার করুন

র‌্যাব সদরদপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান জানান, র‌্যাব-১ ও ২ এর সদস্যরা রোববার রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

এই আটজন হলেন- আসিফুর রহমান (২৮), মো. আরাফাত  আজম (৩০), জাবির তাইসির (২৬), রাশেদ আলম বাধঁন (২৮), রাদিউজ্জামান হাওলাদার অনিক (২৭), মীর আফজাল আলী (৩৭), মাহাদী হাসান ( ২৩) ও জালাল উদ্দিন শোভন ( ২৮)।

র‌্যাব বলছে, মীর আফজাল আলী এই জঙ্গি দলটির নেতা, তিনি আইডিবির আইটি শাখায় চাকরি করেন। আরাফাত আজম একজন সফটওয়ার ইঞ্জিনিয়ার। ২০১৬ সালে নর্থ সাউথ ইউনির্ভাসিটি থেকে সিএসই কোর্সে লেখাপড়া শেষ করে তিনি পাঠাওয়ে আইটি এক্সপার্ট হিসেবে চাকরি করছিলেন।

মাহাদী ধানমণ্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বর্ষে পড়ছিলেন। বাধন ও অনিক শিক্ষকতা করছিলেন উত্তরার ইনসাইড ইন্টারন্যাশনাল স্কুলে। জাবির তাইসির বিবিএ পড়ছিলেন মানারাত ইউনিভার্সিটিতে। আর আসিফ একজন ফ্রি ল্যান্সার ও ওয়েব ডিজাইনার।

সোমবার কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, সাম্প্রতিক সময়ে ‘র‌্যাডিক্যাল ইয়ুথ গ্রুপ’ ব্যানারে নতুনভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে জেএমবি। তাদের নতুন এই গ্রুপ কাজ করছে প্রায় দেড় বছর ধরে।

“এই গ্রুপের অন্যতম লক্ষ্য বিভিন্ন পেশাজীবী, আধুনিক শিক্ষায় শিক্ষিত, শিক্ষক এবং সমাজের বিত্তবান ও মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জঙ্গিবাদে অনুপ্রাণিত করা।”

মুফতি মাহমুদ খান বলেন, প্রথম দিকে মোহাম্মদপুর এলাকা ঘিরে সংগঠিত হলেও সম্প্রতি পরে এই গ্রপের নেটওয়ার্ক ঢাকার কলাবাগান ও ভাটারাসহ কয়েকটি এলাকায় বিস্তৃত হয়েছে বলে গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করে তারা জানতে পেরেছেন।

“এই গ্রুপে ৩০ থেকে ৩৫ জন সদস্য রয়েছে। এই গ্রুপের আমিরের দায়িত্ব পালন করছিল মীর আফজাল আলী। এই দলের মাহাদী, শোভন ও বাঁধন গত বছর চাঁপাইনবাবগঞ্জে পুলিশের অভিযানে নিহত জেএমবি নেতা বাশারুজ্জামান ওরফে চকলেটের মাধ্যমে জঙ্গিবাদের পথে আসে।”

এক প্রশ্নের জবাবে র‌্যাব কর্মকর্তা মুফতি মাহমুদ খান বলেন, নির্বাচন ঘিরে দেশে যাতে কোনো নাশকতা না হতে পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা তারা নিয়েছেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা