মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

নারী-কন্যাশিশু নির্যাতন বন্ধে সবাইকে এগিয়ে আসার আহ্বান

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ৮:৩১
  • ১৭৩ এই সময়
  • শেয়ার করুন

নারী ও কন্যাশিশু নির্যাতন বন্ধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। রোববার (২৫ নভেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আয়শা খানম। কেন্দ্রীয় কমিটির পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ডিরেক্টর লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবি অ্যাড. মাকছুদা আখতার।

আয়শা খানম বলেন, ১৯৮০ সাল থেকে বাংলাদেশ মহিলা পরিষদ নারীর মানবাধিকার প্রতিষ্ঠা ও নির্যাতন প্রতিরোধে কেন্দ্রসহ সারাদেশে বহুমুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কেন এ নির্যাতনের ঘটনা ঘটছে এবং তা নির্মূল হচ্ছে না এর কারণ অনুসন্ধানের চেষ্টা, প্রতিরোধের লক্ষ্যে কাজ করছে। নারীরা পাহাড়ের চূড়ায় ওঠা থেকে শুরু করে আইলা মোকাবেলা করছে। খেলার মাঠ থেকে শুরু করে নানা চ্যালেঞ্জিং পেশায় অংশ নিচ্ছে। বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার মূলে রয়েছে মনস্তত্ত্ব, পিতৃতন্ত্র ও বৈষম্যমূলক আইন।

লিখিত বক্তব্যে অ্যাড. মাকছুদা আখতার বিভিন্ন ক্ষেত্রে নারীর অগ্রগতির পাশাপাশি নারীর প্রতি সহিংসতা, প্রতিরোধের ক্ষেত্রে অভিজ্ঞতা, রাষ্ট্রীয় দায়বদ্ধতা, হাইকোর্টের রায়, নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধে সুপারিশমালা ও বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষকালব্যাপী কর্মসূচি তুলে ধরেন। এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি নাহার আহমেদ, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ ও সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম, অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, লিগ্যাল এইড সম্পাদক সাহানা কবির প্রমুখ।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

কাল ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

মালয়েশিয়ায় সামরিক মহড়ার সময় ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

শ্রীলঙ্কায় রেস কার দুর্ঘটনায় নিহত ৭

অভিনেতা রুমি মারা গেছেন

চলতি মাসেই ঢাকা সফরে আসছেন দুই চীনা প্রতিনিধিদল

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই করবেন নেতানিয়াহু

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে

আজও ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াতে পারে