বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন

শেখ রাসেল ডিজিটাল ল্যাব হবে ৩৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে : পলক

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৪ জানুয়ারি, ২০১৯, ১২:৩৮
  • ১৮৪ এই সময়
  • শেয়ার করুন

রবিবার নাটোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইসিটি কমিটি সভায় জেলার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে এক মতবিনিময় সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের ৩৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।

তিনি বলেন, ‘আমরা প্রযুক্তি নির্ভর মেধাভিত্তিক সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই। এ লক্ষ্যে দেশের সকল শিক্ষার্থীকে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করতে পর্যায়ক্রমে এ ধরনের ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। ৩৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপনে দুই হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করা হচ্ছে।’

প্রতিমন্ত্রী বলেন, পাশাপাশি সারাদেশে শেখ কামাল আইটি এন্ড ইনকিউবেশন সেন্টার এবং আইটি পার্ক স্থাপন করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানে প্রযুক্তি ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ গ্রহন করে শিক্ষিত জনগোষ্ঠি আত্মনির্ভরশীল হচ্ছে।

আগামী ২০২১ সাল নাগাদ তথ্য প্রযুক্তি খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে। সরকার উন্নত দেশের সকল সুবিধা ও বিনিয়োগ তথ্য প্রযুক্তি খাতে প্রদান করছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন,তথ্য প্রযুক্তির ব্যবহার করে দেশের উন্নয়ন তরান্বিত করতে সরকার নিরলসভাবে কাজ করছে। দেশের সকল ইউনিয়নের প্রতিটিতে ৯০ লক্ষ টাকা খরচ করে অপটিক্যাল ফাইবার কেবলে সংযুক্ত করে দ্রুতগতির ইন্টারনেট সুবিধা সকল গ্রামে পৌঁছে দেয়া হচ্ছে।

তিনি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতে অনলাইন সেবা আরো সম্প্রসারিত করতে পর্যায়ক্রমে দুই হাজার ৯০০টি সেবা প্রদান করা হবে। শহরের সাথে গ্রামের ব্যবধান কমিয়ে আনতে দ্রুতগতির ইন্টারনেট সুবিধার পাশাপাশি সকল গ্রামে বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য ও সড়ক যোগাযোগ সুবিধা প্রদান করা হচ্ছে।

মতবিনিময় সভায় নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ সভা প্রধানের দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি