শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১৪ অপরাহ্ন

বসিলা শহীদ বুদ্ধিজীবী সেতুর বাতি আছে আলো নেই

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ১:১৬
  • ২০৩ এই সময়
  • শেয়ার করুন


রাজধানীর মোহম্মদপুরের বসিলা এলাকায় বুড়িগঙ্গা নদীর ওপর নির্মিত শহীদ বুদ্ধিজীবী সেতুটিতে সড়ক বাতি থাকলেও বাতিগুলোতে নেই আলো। দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে ওই সড়ক বাতি। এতে ওই সেতুর ওপর দিয়ে চলাচলকারী সব যানবাহন ও যাত্রীরা দুর্ঘটনার আশঙ্কা করছেন। সেই সঙ্গে রাতে সেতুটিতে আলো না জ্বলায় নষ্ট হচ্ছে সেতুটির সৌন্দর্য।

এছাড়া বাতিগুলো সচল না থাকায় ওই সেতুর ওপর ছিনতাইকারীদের দৌরাত্ম্য, মাদকসেবীদের আড্ডাখানা এবং রাতের আঁধারে বাস ও ট্রাক থেকে পুলিশ পরিচয় দিয়ে চাঁদাবাজি করার অভিযোগও রয়েছে। তবে কেন এবং কি কারণে বাতিগুলো অকেজো হয়ে পড়ে আছে এ বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য নেই সেখানকার বাস চালক, যাত্রী কিংবা বাসিন্দাদের কাছে। বাস, ট্রাক ও সিএনজিচালকরা বলছেন, একাধিকবার স্ব স্ব সমিতির মাধ্যমে কর্তৃপক্ষকে অভিযোগ দেয়ার পরও নেওয়া হয়নি কার্যকরী কোনো উদ্যোগ। এতে রাতে ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত যাতায়াত করতে হচ্ছে সেতুটিতে চলাচলকারী সব যানবাহন ও পথচারীকে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, দুই বছরেরও বেশি সময় ধরে অকেজো হয়ে পড়ে আছে সব বাতি। গত বছরে গুটিকয় বাতি জ্বলতে দেখা গেলেও অদৃশ্য কারণে সেগুলো পুনরায় বন্ধ হয়ে যায়। তারপর আজ অবধি কেউ জ্বলতে দেখেননি ওই সড়ক বাতিগুলো। বাতিগুলো নষ্ট হওয়ার কারণে ওই সেতু দিয়ে রাত ১০টা কিংবা ১১টার পর চলাচল করতে সাবধানতা অবলম্বন করতে হয়। নয়তো ছিনতাইকারীর কবলে পড়তে হয়।


স্ট্যান্ডে বাতি থাকার পরও রহস্যজনক কারণে সেতুটির একটি বাতিও জ্বলে না। ছবি- একুশে নিউজ

ওই সেতুটিতে তিন বছরেরও বেশি সময় ধরে অটো রিকশা (ব্যাটারী চালিত) চালান মো. আলি হোসেন। তিনি একুশে নিউজকে বলেন, দুই বছরের মতো হবে বাতিগুলো নষ্ট হয়েছে। রাতে ব্রিজে আলো না থাকায় হরহামেশা চুরির ঘটনাও ঘটছে। ৬-৭ মাস আগে কয়েকটা বাতি কিছু দিন জ্বলছিল। কিন্তু সপ্তাহ দুই পর আবারও বন্ধ হয়ে যায় বাতি।
বসিলার শহীদ বুদ্ধিজীবী সেতুটির প্রায় আধ কিলোমিটারজুড়ে ৩৬টি লাইটের স্ট্যান্ড স্থাপিত করা হলেও বর্তমানে আছে ৩০টি। বাকি ৬টি স্ট্যান্ড কে বা কারা কেটে নিয়ে গেছে। কয়েকটি স্ট্যান্ডে বাতিও রয়েছে। কিন্তু রহস্যজনক কারণে সেতুটির একটি বাতিও জ্বলে না। স্থানীয় যাতায়াতকারী এবং বাস ও ট্রাক চালকরা বলছেন, সেতুটিতে স্ট্যান্ডও আছে লাইটও আছে। কিন্তু আলো জ্বলছে না সঠিক তদারকির অভাবে। তারা বলছেন, কর্তৃপক্ষের হেয়ালিপনায় মাসের পর মাস এভাবে সেতুটি অন্ধকারে থাকলেও বাতিগুলো সচল করতে এখনও পর্যন্ত কোনো কার্যকরী উদ্যোগ নিতে দেখা যায়নি। যে কারণে সেতুটিতে রাতে সহাস্রাধিক বাস, ট্রাক ও সিএনজি অটোরিকশাসহ অন্যান্য যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

শহীদ বুদ্ধিজীবী সেতুটিতে রাজধানীর গাবতলী, আমিন বাজার, সাভার, সদরঘাট, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, মতিঝিল, শাহবাগ, গুলিস্তান, মহাখালী, ফার্মগেট এবং রহিতপুর, শ্রীনগর, মাওয়া, আঁটিবাজার, কেরানীগঞ্জ ও কালাকান্দির যানবাহন চলাচল করে। এসব যানবাহন রাতে সেতুটি পার হতে গিয়ে সড়ক বাতির আলো না থাকায় চরম ভোগান্তিতে পড়ে।

আবদুল্লাহপুর-বসিলা রুটে ওই সেতুটির ওপর দিয়ে ৬ মাস ধরে গাড়ি চালান পরিস্থান পরিবহনের চালক আকতার হোসেন। তিনি একুশে নিউজকে বলেন, কখনও কখনও গাড়ির লাইট হঠাৎ নষ্ট হয়ে যায়। তখন সড়কে আলো না থাকলে চরম বিভ্রান্তিতে পড়তে হয়। অনেক সময় হেঁটে সেতুটির ওপর দিয়ে যাতায়াত করতে হয়। রাতে অন্ধকার থাকায় ছিনতাইয়ের আশঙ্কা থাকে। এছাড়া মাঝে মাঝে শোনা যায়, ভুয়া পুলিশ পরিচয় দিয়ে চাঁদাবাজি করার চেষ্টা করা হয়। এসব সমস্যা সমাধানের জন্য খুব শিগগির কর্তৃপক্ষের উচিত বাতিগুলো সচল করা।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা