বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন

জনতার ভোটে প্রথম দিনে ‘উরি’র রোজগার দ্বিগুণ

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ৫:৩৫
  • ১৮২ এই সময়
  • শেয়ার করুন

শুক্রবার মুক্তি পেয়েছে বিজয় রত্নাকর গুট্টে পরিচালিত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। প্রথম যে দিন মনমোহন সিংহের চরিত্রে অনুপম খেরের লুক সামনে আসে, সে দিন থেকেই দর্শকদের মধ্যে উত্সাহ তৈরি হয়। ট্রেলারেই ইঙ্গিত মিলেছিল এই চরিত্রের জন্য তুমুল পরিশ্রম করেছেন অনুপম। তার পর একে একে প্রকাশ্যে আসতে থাকেন বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের চরিত্রাভিনেতারা। মনমোহনের মিডিয়া উপদেষ্টা সঞ্জয় বারু-র লেখা বইয়ের আধারে এই সিনেমা তৈরি বলে দাবি করে গোটা টিম।

কিন্তু আদৌ কি তাই? নির্বাচনী প্রেক্ষাপটে এ ছবি কি অন্য ইঙ্গিতও দিচ্ছে? এ সব বহু প্রশ্নের উত্তর পেতে অনেকে প্রথম দিনেই ছবিটি দেখেছেন। কিন্তু সেই দর্শকের সংখ্যাটা কত? দেশ জুড়ে বিভিন্ন জায়গায় কংগ্রেস সমর্থকরা দফায় দফায় এ ছবি প্রদর্শনে বাধা দিয়েছেন। তাঁদের দাবি, সত্য বিকৃত হয়েছে। অর্থাত্, জনতার দরবারে প্রথম দিনই কার্যত মুখ থুবড়ে পড়েছে এ ছবি। কিন্তু বক্স অফিস? সেখানে রেজাল্ট কেমন?

বক্স অফিস কারা নিয়ন্ত্রণ করেন? সহজ উত্তর, আম আদমি। সাধারণ দর্শক টিকিট কেটে হলে গিয়ে সিনেমা দেখলে তবে তো তার প্রভাব পড়ে। কিন্তু ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ তো জনতার দরবারেই পাশ মার্ক পায়নি। ফলে সেই প্রভাবই পড়েছে বক্স অফিসে। সিনে বিশেষজ্ঞ তরণ আদর্শ টুইট করেছেন, এ ছবির প্রথম দিনের বক্স অফিস কালেকশন ৪.৫০ কোটি টাকা।

একই দিনে মুক্তি পেয়েছে ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ২০১৬-র সার্জিক্যাল স্ট্রাইকের কথা অনেকেরই মনে পড়বে। অর্থাত্ একেবারে হালকা কোনও বিষয় নিয়ে এ ছবি তৈরি নয়। তবুও প্রথম দিনে অনেক বেশি সংখ্যক দর্শক ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর বদলে বেছে নিয়েছেন ‘উরি’। কারণ এ ছবির প্রথম দিনের বক্স অফিস কালেকশন ৮.২০ কোটি টাকা।

কিন্তু বক্স অফিসে ভাল রেজাল্টের মানদণ্ডটা কী? প্রথম দিন কত কালেকশন হলে সেটা নিয়ে লাভের আশা করতে পারেন পরিচালক বা প্রযোজক? ধরুন, ২৮ ডিসেম্বর মুক্তি পেয়েছে রোহিত শেট্টির ‘সিম্বা’। বাজেট ছিল ৮০ কোটি টাকা। প্রথম দিন এ ছবির কালেকশন ছিল ২০.৭২ কোটি টাকা। ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে ২০০ কোটির বেঞ্চমার্ক।

আবার ধরুন তার আগের সপ্তাহে, অর্থাত্ ২১ ডিসেম্বর মুক্তি পেয়েছিল শাহরুখ খানের ‘জিরো’। যদিও বিশেষজ্ঞদের মতে, এ ছবি শাহরুখের কেরিয়ারে ব্যাক বেঞ্চার। তবুও তার প্রথম দিনের কালেকশন ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর থেকে বেশি, ২০.১৪ কোটি টাকা। প্রায় ২০০ কোটি টাকা বাজেটের এ ছবির এখনও পর্যন্ত কালেকশন ৮৮.৮৫ কোটি টাকা। অর্থাত্ প্রায় ১১২ কোটি টাকা ক্ষতি!

সেখানে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর বাজেট ৩০ কোটি টাকা। ছবির ট্রেলারে দেখানো হয়েছিল, মনমোহন সিংহকে সনিয়া গাঁধী বলছেন, ‘‘এত দুর্নীতির মধ্যে রাহুল কী ভাবে দায়িত্ব নেবে?’’ আবার রাহুল কুর্সিতে বসার আগে পাকিস্তানের সঙ্গে শান্তি-প্রক্রিয়াতেও বাধা দিচ্ছেন তিনি। ট্রেলার দেখে কংগ্রেসের ছোট-মাঝারি নেতারা তেড়েফুঁড়ে ওঠেন। তখন কোর গ্রুপের বৈঠক ডেকে রাহুল স্পষ্ট জানিয়ে দেন, তিনি ব্যক্তিগত ভাবে সিনেমার বিষয়বস্তু নিয়ে হল্লা করার বিরুদ্ধে। কংগ্রেস সভাপতির মত হল, সাম্প্রতিক অতীতে জরুরি অবস্থা নিয়েও সিনেমা বানানো হয়েছে। কিন্তু তার গুণগত মান এতটাই খারাপ ছিল যে, ছবি কবে মুক্তি পেয়েছে আবার কবে উঠে গিয়েছে, তা নিয়ে জনতা মাথাই ঘামায়নি। তাই বিজেপির প্রচারের ফাঁদে পা না-দিয়ে বিতর্ক এড়াতে হবে।

‘টিম রাহুল’-এর অবস্থান স্পষ্ট— সরাসরি সিনেমা বা তার বিষয়বস্তুকে চ্যালেঞ্জ করার দরকারই নেই। বরং একাধিক চলচ্চিত্র সমালোচক এই ছবিকে কত নম্বর দিয়েছেন, সেটাই তুলে ধরা হোক। তাতেই স্পষ্ট হয়ে যাবে, কী ভাবে সাড়া ফেলতে ব্যর্থ হয়েছে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’!

প্রথম দিনের পর স্পষ্ট, রাহুলের সিদ্ধান্ত আপাতদৃষ্টিতে ঠিক। এমনটাই মত একাধিক সিনে সমালোচকের। কারণ ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এ সঞ্জয় বারুর দৃষ্টিভঙ্গিকেই মান্যতা দেওয়া হয়েছে। মুদ্রার যে উল্টো পিঠও থাকতে পারে, সে বিচারের প্রয়োজন মনে করেননি পরিচালক। ফলে জনতার রায়ে এবং বক্স অফিসের হিসেবে প্রথম দিনেই এ ছবি ব্রাত্য।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি