শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন

বিবাহ বিচ্ছেদ হলেই মোবাইলে মেসেজ যাবে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৭:০৪
  • ২০৬ এই সময়
  • শেয়ার করুন

বিবাহ বিচ্ছেদ হলে টেক্সট মেসেজের মাধ্যমেই এ বার থেকে খবর পেয়ে যাবেন সৌদি আরবের মহিলারা। নিজেদের অজান্তেই বিয়ে পর্বের শেষ হল কি না, সেই বিষয়েই মহিলাদের কাছে নিশ্চিত খবর পৌঁছে দিতে সৌদি সরকারের তরফে নতুন এই আইন আনা হয়েছে।

রবিবার থেকেই কার্যকর হয়েছে নতুন এই আইন। বিগত কিছু দিন ধরেই গোপন বিবাহ বিচ্ছেদের খবর নজরে এসেছ সৌদি সরকারের। নারীকে তাঁর বৈবাহিক জীবন নিয়ে সম্পূর্ণরূপে অবগত রাখতেই এই আইন আনা হয়েছে সৌদি সরকারের তরফে।

নারীর অধিকার সুরক্ষিত করতে বিষয়টিতে আরও গুরুত্ব আরোপ করতে চাইছিলেন সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন। আর তার শুরুটাও গত বছর থেকেই করে দিয়েছিলেন তিনি। আিনি সংস্কারের পর সৌদি নারীরাও গাড়ি ড্রাইভ করতে পারেন।

সৌদির বিচারমন্ত্রকের ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘‘বিবাহবিচ্ছেদ সংক্রান্ত নোটিসও ইতিমধ্যে পাঠাতে শুরু করেছে সৌদি আরবের আদালতগুলি।’’ নারীর ম্যারিটাল স্টেটাস বা বৈবাহিক অবস্থান জানতে ওই ওয়েবসাইটেও নজর রাখতে পারেন বলেও জানা গিয়েছে বিচারমন্ত্রকের তরফে। আর সেই স্টেটাস দেখার পরে নিকটবর্তী আদালতে গিয়ে কাগজপত্রের জন্যও আবেদন জানাতে পারেন মহিলারা।

গ্লোবাল রাইটস গ্রুপ ইকোয়ালিটি নাও-এর এক কর্মী সৈয়দ আবু দায়েহর কথায়, ‘‘মহিলারা এ বার অন্ততপক্ষে ডিভোর্স হলে জানতে পারবেন।’’ তবে আর একটি প্রশ্নচিহ্ন তুলে দিয়েছেন সৈয়দ আবু। তাঁর কথায়, ডিভোর্সের খবর জানতে পারা মানেই তিনি এবং তাঁর সন্তানরা ভরণপোষণের খরচা পাবেন, এমনটা নয়। সুতরাং তাঁরা কতটা সুরক্ষিত হলেন সে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

দুপুরের মধ্যে ৬ জেলায় ঝড়ের আভাস

হজের আনুষ্ঠানিকতা শুরু

১৮ হাজার ৫৬৬টি পরিবারকে আজ বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে আমেরিকা প্রস্তাবিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি প্রস্তাব পাস

বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে জাপান

মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা, তালিকা প্রকাশ

৭ দিনের রিমান্ডে কনস্টেবল কাউসার

এমপি আনার হত্যায় এবার আওয়ামী লীগ নেতা আটক

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নিচ্ছেন মোদি

পাকিস্তান ম্যাচের আগে চোট পেলেন রোহিত