শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

বিবাহ বিচ্ছেদ হলেই মোবাইলে মেসেজ যাবে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৭:০৪
  • ২১৭ এই সময়
  • শেয়ার করুন

বিবাহ বিচ্ছেদ হলে টেক্সট মেসেজের মাধ্যমেই এ বার থেকে খবর পেয়ে যাবেন সৌদি আরবের মহিলারা। নিজেদের অজান্তেই বিয়ে পর্বের শেষ হল কি না, সেই বিষয়েই মহিলাদের কাছে নিশ্চিত খবর পৌঁছে দিতে সৌদি সরকারের তরফে নতুন এই আইন আনা হয়েছে।

রবিবার থেকেই কার্যকর হয়েছে নতুন এই আইন। বিগত কিছু দিন ধরেই গোপন বিবাহ বিচ্ছেদের খবর নজরে এসেছ সৌদি সরকারের। নারীকে তাঁর বৈবাহিক জীবন নিয়ে সম্পূর্ণরূপে অবগত রাখতেই এই আইন আনা হয়েছে সৌদি সরকারের তরফে।

নারীর অধিকার সুরক্ষিত করতে বিষয়টিতে আরও গুরুত্ব আরোপ করতে চাইছিলেন সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন। আর তার শুরুটাও গত বছর থেকেই করে দিয়েছিলেন তিনি। আিনি সংস্কারের পর সৌদি নারীরাও গাড়ি ড্রাইভ করতে পারেন।

সৌদির বিচারমন্ত্রকের ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘‘বিবাহবিচ্ছেদ সংক্রান্ত নোটিসও ইতিমধ্যে পাঠাতে শুরু করেছে সৌদি আরবের আদালতগুলি।’’ নারীর ম্যারিটাল স্টেটাস বা বৈবাহিক অবস্থান জানতে ওই ওয়েবসাইটেও নজর রাখতে পারেন বলেও জানা গিয়েছে বিচারমন্ত্রকের তরফে। আর সেই স্টেটাস দেখার পরে নিকটবর্তী আদালতে গিয়ে কাগজপত্রের জন্যও আবেদন জানাতে পারেন মহিলারা।

গ্লোবাল রাইটস গ্রুপ ইকোয়ালিটি নাও-এর এক কর্মী সৈয়দ আবু দায়েহর কথায়, ‘‘মহিলারা এ বার অন্ততপক্ষে ডিভোর্স হলে জানতে পারবেন।’’ তবে আর একটি প্রশ্নচিহ্ন তুলে দিয়েছেন সৈয়দ আবু। তাঁর কথায়, ডিভোর্সের খবর জানতে পারা মানেই তিনি এবং তাঁর সন্তানরা ভরণপোষণের খরচা পাবেন, এমনটা নয়। সুতরাং তাঁরা কতটা সুরক্ষিত হলেন সে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা