মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

কিমের সঙ্গে নতুন বৈঠকের অপেক্ষায় রয়েছেন ট্রাম্প

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২ জানুয়ারি, ২০১৯, ৫:৪৬
  • ১৩৬ এই সময়
  • শেয়ার করুন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার বলেছেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে নতুন করে বৈঠকের অপেক্ষায় রয়েছেন।

পিয়ংইয়ংয়ের ওপর যুক্তরাষ্ট্র তাদের অর্থনৈতিক নিষেধাজ্ঞা বজায় রাখলে পারমাণবিক আলোচনার ব্যাপারে উত্তর কোরিয়া তাদের অবস্থান পরিবর্তন করতে পারে বলে দেশটির নেতা হুঁশিয়ার করে দেয়ার একদিন পর মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করলেন।


টুইটারে দেয়া এক বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি চেয়ারম্যান কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছি। কেননা, তিনি বুঝতে পেরেছেন যে উত্তর কোরিয়া ব্যাপক অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে। আর এটা তার জন্য খুব ভাল।’

উত্তর কোরিয়া হয় কোন পারমাণবিক অস্ত্র তৈরি করবে, না হয় দূর পাল্লার কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে নববর্ষের ভাষণে কিম এমন ঘোষণা দেয়ার পর মার্কিন নেতা তার এ মন্তব্য করেন।

কিম গত বছর জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট টাম্পের সাথে তার সম্মেলনের কথা উল্লেখ করে বলেন, ওই সময় তিনি ‘ফলপ্রসূ’ আলোচনা এবং ‘গঠনমূলক মতবিনিময়’ করেন।

সিঙ্গাপুরের ওই সম্মেলনে এ দুই নেতা কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ বিষয়ে একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষর করেন। তবে এটা নিয়ে পাল্টাপাল্টি বিতর্ক থাকায় এক্ষেত্রে তেমন কোন অগ্রগতি দেখা যাচ্ছে না।

এর আগে ট্রাম্প বলে ছিলেন, এ বছরের গোড়ার দিকে কিমের সঙ্গে তার দ্বিতীয় বৈঠক হতে পারে বলে তিনি আশা করছেন।

কিম তার নববর্ষের ভাষণে বলেন, ‘যুক্তরাষ্ট্র সমগ্র বিশ্বের সামনে করা তাদের প্রতিশ্রুতি রক্ষা না করে অবরোধের বিষয়ে জোর করলে এবং আমাদের ওপর চাপ বজায় রাখলে আমরা আগের অবস্থান থেকে সরে এসে আমাদের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে নতুন পন্থার কথা বিবেচনা করতে পারি।’

কিম আরো বলেন, তিনি যেকোন সময় ট্রাম্পের সঙ্গে বৈঠক বসতে আগ্রহী রয়েছেন। আর এই বৈঠকে তিনি আন্তর্জাতিক গোষ্ঠী সাধুবাদ জানাতে পারে এমন ফলাফল অর্জনের চেষ্টা চালাবেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা