বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

বিটিআরসির এই নির্দেশনার টু-জি ইন্টারনেট সেবা চালু

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ৯:১৩
  • ৩০৭ এই সময়
  • শেয়ার করুন

গত কাল বৃহস্পতিবার রাত ১০টায় পর সব মোবাইল ফোন অপারেটরকে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির এই নির্দেশনার ফলে টু-জি ইন্টারনেট সেবা চালু সেবা থাকবে। এই ইন্টারনেটে বার্তা পাঠানো ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও পাঠানো সম্ভব হবে না। ফলে ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, থ্রি-জি ও ফোর-জির পরিবর্তে মোবাইল ফোনে দেশজুড়ে শুধু দ্বিতীয় প্রজন্মের তথা টু-জি সেবা চালু থাকবে। এ নির্দেশনা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে বলা হয়। এদিকে বিটিআরসির নির্দেশনা পাওয়ার পর থেকে মোবাইল ফোন অপারেটরগুলো তাদের থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করে দিয়েছে। এর ফলে মোবাইল ফোনে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে বিটিআরসির চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিটিআরসি এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিমত। তবে এ বিষয়ে বিটিআরসির নির্দেশনায় কিছু বলা হয়নি। এর আগে নির্বাচন কমিশনের আহ্বানে শুক্রবার বিকেল থেকে মোবাইল ফোনে অর্থ লেনদেন বন্ধের নির্দেশ জারি করে বাংলাদেশ ব্যাংক। এখন বিটিআরসি দ্রুতগতির নেটওয়ার্ক ও ইন্টারনেট ব্যবহার বন্ধ করে দিয়েছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি