রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

ঘোষণা ছাড়াই ইরাকে ট্রাম্প

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১১:০৬
  • ১৪৮ এই সময়
  • শেয়ার করুন

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে ঘোলাটে পরিস্থিতির মধ্যেই নতুন চমক দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোনো ঘোষণা ছাড়াই ইরাক সফর করলেন ট্রাম্প-মেলানিয়া দম্পতি। আর এটাই প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়ার পর কোনো যুদ্ধাঞ্চলে ট্রাম্পের প্রথম সফর।

গতকাল বুধবার আকস্মিকভাবে পশ্চিম বাগদাদে অবস্থান নেওয়া মার্কিন সেনাদের বড়দিনের শুভেচ্ছা জানাতে যান ট্রাম্প ও মেলানিয়া। সেখানে তাঁরা ঘণ্টা তিনেক অবস্থান করেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, গভীর রাতে বিমানযোগে বাগদাদ যান প্রেসিডেন্ট। দেশের জন্য ‘সেবা, সাফল্য ও আত্মত্যাগ’ করায় সেনাদের ধন্যবাদ জানান ট্রাম্প। তবে আপাতত ইরাক থেকে সেনা প্রত্যাহারের কোনো পরিকল্পনা নেই বলে জানান তিনি। ইরাকে বর্তমানে প্রায় পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের কয়েক দিন পর এই সফর করলেন ট্রাম্প। গত সপ্তাহে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার এক দিন পরই ম্যাটিসের পক্ষ থেকে পদত্যাগের সিদ্ধান্ত আসে। মার্কিন গণমাধ্যমের খবরে জানানো হয়, ম্যাটিসের পদত্যাগের মূলে রয়েছে ট্রাম্পের সঙ্গে তাঁর মতভেদ। গত মঙ্গলবার সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশপত্রে স্বাক্ষর করেছেন বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা