শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

থ্রিডি মডেলের মাধ্যমে এখন থেকে ক্যান্সারের চিকিৎসা

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ২:০৮
  • ১৬৮ এই সময়
  • শেয়ার করুন

ক্যান্সার চিকিৎসায় নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। থ্রিডি মডেলের মাধ্যমে এখন থেকে ক্যান্সারের ভার্চুয়াল রিয়ালিটি দেখতে পাবেন চিকিৎসকরা। ক্যান্সারের বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করা যাবে আরও সূক্ষ্মভাবে।

এ বিষয়ে বিজ্ঞানীরা জানান, এ উদ্ভাবনের ফলে টিউমারের নমুনা সর্বদিক থেকে বিস্তারিতভাবে বিশ্লেষণ করা যাবে। ক্যান্সার আক্রান্ত প্রত্যেকটি সেলের ম্যাপিং করাও সম্ভব হবে। ‘ভার্চুয়াল টিউমার’ নামে পরিচিত এই গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্তরা জানান, আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা পরিকল্পনার অংশ হিসেবে এ প্রকল্প নেয়া হয়েছিলো। প্রাপ্ত উদ্ভাবনের মাধ্যমে ক্যান্সার কোন অবস্থায় রয়েছে সেটি আরও সুক্ষ্মভাবে বুঝতে পারবেন চিকিৎসকরা।যুক্তরাজ্যের ক্যামব্রিজ ক্যান্সার রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক গ্রেগ হ্যানন বলেন, ‘এর আগে এতটা বিস্তারিত ও সুক্ষ্মভাবে ক্যান্সারকে বিশ্লেষণ করার প্রযুক্তি উদ্ভাবিত হয়নি। আমরা এখন নতুনভাবে ক্যান্সারকে দেখতে পারবো।’

যেভাবে কাজ করবে এ পদ্ধতি : প্রথমে এক ঘনমিটার ক্যান্সার টিস্যুর বায়োপসি নেয়া হবে। এতে এক সঙ্গে দশ হাজার কোষ থাকে। এরপর এ থেকে স্কেনিং এবং ডিএনএ বৈশিষ্ট সংগ্রহ করা হবে। পরে ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে টিউমারটি পুনরায় তৈরি করা হবে। এবার থ্রিডি টিউমারটি ল্যাবটরিতে বিশ্লেষণ করা হবে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা