মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

আগামী কয়েকদিনে শীত বাড়বে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১:০৫
  • ১৭২ এই সময়
  • শেয়ার করুন

আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা আরও কমে গিয়ে শীত বাড়বে। একই সঙ্গে শৈত্যপ্রবাহের আওতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার শীতের মাস পৌষের ১২ তারিখ। সকাল ৯টায় পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, গোপালগঞ্জ ও বরিশাল অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

দেশে পশ্চিম অংশে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এখনকার পূর্বাভাস অনুযায়ী এটা আগামী ২ থেকে ৩ দিন অব্যাহত থাকবে। শৈত্যপ্রবাহের এরিয়াটা আরও এক্সপান্ড (বাড়বে) হবে। তবে এই মুহূর্তে যে প্যাটার্নটা আছে তাতে শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করার সম্ভাবনা নেই।’

তিনি আরও বলেন, ‘শৈত্যপ্রবাহের কাভারেজ এরিয়া বাড়লেও তা ঢাকায় আসবে বলে মনে হচ্ছে না। কারণ ঢাকায় উচ্চ ভবনসহ এখানকার অবকাঠামো এমন যে, শৈত্যপ্রবাহ অনুভূত হওয়া কঠিন। তবে ঢাকার আশপাশে শৈত্যপ্রবাহ প্রায় এসে গেছে।’

বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ ডিগ্রির চেয়ে বেশি থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৫, দিনাজপুরে ৮, বদলগাছীতে ৮ দশমিক ৪, ঈশ্বরদীতে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বুধবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

কাল ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

মালয়েশিয়ায় সামরিক মহড়ার সময় ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

শ্রীলঙ্কায় রেস কার দুর্ঘটনায় নিহত ৭

অভিনেতা রুমি মারা গেছেন

চলতি মাসেই ঢাকা সফরে আসছেন দুই চীনা প্রতিনিধিদল

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই করবেন নেতানিয়াহু

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে

আজও ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াতে পারে