বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

বেসরকারি ব্যাংকে চাকরির বয়স নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ৪:০০
  • ১৯৫ এই সময়
  • শেয়ার করুন

এখন থেকে বেসরকারি ব্যাংকগুলো আর ৬৫ বছর পার হওয়া ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে না। সেই সঙ্গে তাদের সরকারি ব্যাংকের সঙ্গে মিল রেখে অবসরের নীতিমালা করতে হবে। এছাড়া শিক্ষা জীবনের কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি পাওয়া ব্যক্তিকে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেয়া যাবে না।

সোমবার (২৪ ডিসেম্বর) এ সংক্রান্ত আলাদা দুটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ বরাবর পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, ব্যাংকের শীর্ষ নির্বাহীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। প্রধান নির্বাহী (সিইও) হিসেবে নিযুক্তি বা পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। ব্যাংক-কোম্পানি আইন-১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের আরেকটি সার্কুলারে বলা হয়েছে, কোনো ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোনো পদে চুক্তিভিত্তিতেও নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের বেশি কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদ নিজ প্রতিষ্ঠানের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা বা কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি