শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের আকাশে রহস্যময় আলো

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ৩:১৬
  • ১৮১ এই সময়
  • শেয়ার করুন

সোশ্যাল মিডিয়া জুড়ে আলোড়ন ফেলে দিয়েছে রহস্যনয় এক তীব্র আলোর ঝলকানি। রাতের আকাশ চিরে জ্যোতির মতো ছড়িয়ে পড়েছে সেই আলো। এই আলো দেখা গেছে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো বে এলাকার কাছে। এই রহস্যময় আলো নিয়ে ইতোমধ্যে মাথা ঘামানো শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা।

বৃহস্পতিবার রাতের আকাশে হঠাৎ এমন আলো দেখে থমকে যান পথচারীরা। মুহূর্তের জন্য থেমে যায় যানবাহনও। ক্যামেরায় ছবি ও ভিডিও তুলে আপলোড করা হয় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, ওই দিনই সান্তা বারবারা কাউন্টি থেকে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ছিল। ডেল্টা চার ভারী রকেট বহনকারী ওই স্যাটেলাইট উৎক্ষেপণের পর এমন আলো অনেক সময় দেখা যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে ওই দিন সেই স্যাটেলাইটের উৎক্ষেপণ শুরুর আগেই বাতিল হয়ে যায়। প্রায় একই সময়ে ওই রহস্যময় আলো ফুটে ওটে আকাশে। দু’টি ঘটনার কী কোনও যোগসূত্র রয়েছে?‌ সেটাও চিন্তায় ফেলে দিয়েছে গবেষকদের। তবে আলো যখন দেখা গেছে রহস্য তো একটা রয়েছেই। ইতিমধ্যেই সরকারি তরফে বিষয়টি নিয়ে খোঁজখবরও শুরু হয়েছে। রহস্যভেদে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরাও। 

আলো বা বস্তু যাইহোক না কেন সেটা আসলে কী?‌ সেই নিয়ে মাথা ঘামাচ্ছে গোটা বিশ্বের মানুষ। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, উল্কাপাতের কারণেও অনেক সময় তীব্র আলো দেখা যেতে পারে। তবে সাধারণত বায়ুমণ্ডলের এত নিচের স্তরে উল্কার আলো এত তীব্র থাকে না। তবে সম্ভাবনা এখনও বাতিল হয়নি। সব মিলিয়ে বেড়েই চলেছে রহস্য।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা