শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের আকাশে রহস্যময় আলো

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ৩:১৬
  • ১৬৯ এই সময়
  • শেয়ার করুন

সোশ্যাল মিডিয়া জুড়ে আলোড়ন ফেলে দিয়েছে রহস্যনয় এক তীব্র আলোর ঝলকানি। রাতের আকাশ চিরে জ্যোতির মতো ছড়িয়ে পড়েছে সেই আলো। এই আলো দেখা গেছে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো বে এলাকার কাছে। এই রহস্যময় আলো নিয়ে ইতোমধ্যে মাথা ঘামানো শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা।

বৃহস্পতিবার রাতের আকাশে হঠাৎ এমন আলো দেখে থমকে যান পথচারীরা। মুহূর্তের জন্য থেমে যায় যানবাহনও। ক্যামেরায় ছবি ও ভিডিও তুলে আপলোড করা হয় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, ওই দিনই সান্তা বারবারা কাউন্টি থেকে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ছিল। ডেল্টা চার ভারী রকেট বহনকারী ওই স্যাটেলাইট উৎক্ষেপণের পর এমন আলো অনেক সময় দেখা যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে ওই দিন সেই স্যাটেলাইটের উৎক্ষেপণ শুরুর আগেই বাতিল হয়ে যায়। প্রায় একই সময়ে ওই রহস্যময় আলো ফুটে ওটে আকাশে। দু’টি ঘটনার কী কোনও যোগসূত্র রয়েছে?‌ সেটাও চিন্তায় ফেলে দিয়েছে গবেষকদের। তবে আলো যখন দেখা গেছে রহস্য তো একটা রয়েছেই। ইতিমধ্যেই সরকারি তরফে বিষয়টি নিয়ে খোঁজখবরও শুরু হয়েছে। রহস্যভেদে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরাও। 

আলো বা বস্তু যাইহোক না কেন সেটা আসলে কী?‌ সেই নিয়ে মাথা ঘামাচ্ছে গোটা বিশ্বের মানুষ। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, উল্কাপাতের কারণেও অনেক সময় তীব্র আলো দেখা যেতে পারে। তবে সাধারণত বায়ুমণ্ডলের এত নিচের স্তরে উল্কার আলো এত তীব্র থাকে না। তবে সম্ভাবনা এখনও বাতিল হয়নি। সব মিলিয়ে বেড়েই চলেছে রহস্য।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

চীনে ‘মি-টু’ আন্দোলনকারী এক নারীর কারাদণ্ড

আশুলিয়ায় ২০ কিলোমিটার যানজট

বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়

দুপুরের মধ্যে ৬ জেলায় ঝড়ের আভাস

হজের আনুষ্ঠানিকতা শুরু

১৮ হাজার ৫৬৬টি পরিবারকে আজ বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে আমেরিকা প্রস্তাবিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি প্রস্তাব পাস

বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে জাপান

মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা, তালিকা প্রকাশ

৭ দিনের রিমান্ডে কনস্টেবল কাউসার