বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন

সৌরমণ্ডলের আরো একটি গ্রহ রয়েছে, নাসা

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৪:২৯
  • ৩৬৯ এই সময়
  • শেয়ার করুন

এতদিন মানুষ সৌরজগতের বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন এই আটটি গ্রহের কথা জানতো। তবে এবার নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, সৌরমণ্ডলের নাকি আরো একটি গ্রহ রয়েছে! সূর্য থেকে পৃথিবীর দূরত্বের ১২০ গুণ দূরত্বে অবস্থান করছে নতুন এই গ্রহ। এর আগে সৌরমণ্ডলের সূর্য থেকে এত দূরে থাকা কোনো মহাজাগতিক বস্তুর দেখা মেলেনি। নতুন গ্রহটির নাম দেয়া হয়েছে‘২০১৮-ভিজি-১৮’ যার ডাক নাম ‘ফারআউট’। সৌরমণ্ডলের একেবারে শেষ প্রান্তে থাকা ফারআউটের সূর্যকে প্রদক্ষিণ করতে এক হাজার বছর সময় লাগে।

সোমবার ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের পক্ষ থেকে সৌরজগতের নবম গ্রহ আবিষ্কারের কথা ঘোষণা করা হয়। নতুন এই গ্রহটি আবিষ্কার করেছেন কার্নেগি ইনস্টিটিউশন অব ওয়াশিংটনের জ্যোতির্বিজ্ঞানী স্কট এস শেপার্ড। সহযোগী আবিষ্কারাদের মধ্যে রয়েছেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থোলেন ও নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাদ ক্রজিল্লো।

সৌরমণ্ডলের শেষ প্রান্তে একেবারে ‘প্রাচীর’ ঘেঁষে রয়েছে বলেই তার নাম দেওয়া হয়েছে ‘ফারআউট’। সূর্য থেকে যতটা দূরে রয়েছে প্লুটো, তারও তিন গুণ বেশি দূরত্বে রয়েছে ফারআউট। এর আগে এই সৌরমণ্ডলের সবচেয়ে দূরে থাকা যে মহাজাগতিক বস্তুটির হদিস মিলেছিল, তার নাম -‘এরিস’। সূর্য থেকে আমরা যতটা দূরে রয়েছি, তার ৯৬ গুণ দূরত্বে রয়েছে ‘এরিস’। যার মানে, সূর্যের থেকে দূরে থাকার প্রতিযোগিতায় এরিসকেও ছাড়িয়ে গেলো ফারআউট।

এক সময় প্লুটোকে ৯ম গ্রহের স্বীকৃতি দিয়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু ‘প্লুটো’ গ্রহের মাণদণ্ড হারিয়ে ‘বামন গ্রহে’ পরিণত হয়। ফারআউটের আবিষ্কারকরা মনে করছেন, সদ্য আবিষ্কৃত মহাজাগতিক বস্তু ‘ফারআউট’ হতেও পারে এই সৌরমণ্ডলের ‘দূরতম গ্রহ’। তবে এ ব্যাপারে এখনও নিশ্চিত নন গবেষকরা। তারা জানিয়েছেন, ফারআউট গ্রহ কি না, তা জানতে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। কার্নেগি ইনস্টিটিউশনের পক্ষ থেকে বলা হয়েছে, ফারআউট সূর্যকে এত ধীরে প্রদক্ষিণ করছে যে, সূর্যকে প্রদক্ষিণ করতে এক হাজার বছর সময় লাগে।-এনবিসি নিউজ

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি