শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

আমরা ক্ষতিপূরণ চাই, দাবি দুই বীরাঙ্গনার

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৬ ডিসেম্বর, ২০১৮, ২:১৮
  • ২১২ এই সময়
  • শেয়ার করুন

নোবেলজয়ী ড. মুকওয়েগে ফাউন্ডেশনের আমন্ত্রণে সম্প্রতি বাংলাদেশের এই দুই নারী নেদারল্যান্ডস গিয়েছিলেন। লন্ডনভিত্তিক নারীবাদী সাংস্কৃতিক দল কমলা কালেক্টিভসহ কয়েকটি প্রতিষ্ঠানের সহায়তায় তারা সেখানে একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে যোগ দেন।

বীরাঙ্গনা আনোয়ারা বেগম (৬৮) পটুয়াখালী সদর উপজেলার মাদারবুনিয়া ইউনিয়নের গেরাখালী গ্রামের আনসার হাওলাদারের স্ত্রী। জাবেদা খাতুন (৭৭) থাকেন শেরপুরের সোহাগপুর বিধবা পল্লিতে।   

      

 কমলা কালেক্টিভের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুদ্ধকালীন যৌন নিপীড়নের শিকার বিশ্বের আরও ১৫টি দেশের অন্তত ২৫ জন নারীর সঙ্গে নেদারল্যান্ডসের হেগে অনুষ্ঠিত ওই সম্মলনে যোগ দিয়েছিলেন বাংলাদেশের এই দুই বীরাঙ্গনা।

এই সম্মেলনে জাবেদা খাতুন ও আনোয়ারা বেগম জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্বীকৃতির দাবি করেছেন। তারা যুদ্ধে নিপীড়িত নারীদের জন্য ক্ষতিপূরণের নীতি গ্রহণেরও আহ্বান জানান।

উচ্চ পর্যায়ের এই সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আসা যুদ্ধে নিপীড়িত নারীরা নিজ নিজ দেশে স্বীকৃতি পেয়েছেন উল্লেখ করে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় সম্পর্কে জানতে চান বলেও কমলার বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 সম্মেলনে উপস্থিত জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক নেতৃবৃন্দের কাছে জাবেদা খাতুন বলেন, “আমরা বাংলাদেশে স্বীকৃতি পেয়েছি। এখন আমরা ক্ষতিপূরণ চাই; আমরা বিশ্ববাসীরও স্বীকৃতি চাই। আপনারা আমাদের জন্য কী করবেন? 

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা