শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

নিরুপায় হয়ে পদত্যাগের সিদ্ধান্ত, মাহিন্দা রাজাপাকসে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯
  • ১৮২ এই সময়
  • শেয়ার করুন

শ্রীলঙ্কান পার্লামেন্ট সদস্য ও রাজাপাকসের ছেলে নামাল রাজাপাকসে শুক্রবার এক টুইট বার্তায় লেখেন, দেশকে স্থিতিশীল করার স্বার্থে তার বাবা প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন। তিনি বলেন, ‘জাতীয় স্থিতিশীলতা নিশ্চিত করতে সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে সিদ্ধান্ত নিয়েছেন আগামীকাল জাতির উদ্দেশে ভাষণের পর তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন।

গত ২৬ অক্টোবর ক্ষমতা গ্রহণের পর চলমান সংকট সামাল দিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার তিনি জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে ক্ষমতা ছেড়ে দিবেন বলে জানিয়েছেন তারা ছেলে নামাল রাজাপাকসে।

রাজনৈতিক সংকটে শুরু হয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে প্রকৃতপক্ষে কোনো সরকার নেই। গত ২৬ অক্টোবর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী পদ থেকে রনিল বিক্রমসিংহকে বরখাস্ত ও তার মন্ত্রিসভা বিলুপ্ত ঘোষণা করে ওই দিন রাতেই সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

পদচ্যুত প্রধানমন্ত্রী বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন থাকায় চাপের মুখে পড়ে সিরিসেনা ও রাজাপাকসে। বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টিসহ আরও দুটি দল প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আপিল করেন।

সম্প্রতি দেশটির সুপ্রিম কোর্ট সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত বাতিল ও নির্বাচন স্থগিতের আদেশ দিলে আরও বিপদে পড়েন রাজাপাকসে। সর্বোচ্চ আদালতের দেয়া এমন রায়ের পর নিরুপায় হয়ে পদত্যাগের সিদ্ধান্ত জানালেন তিনি।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা