শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১১ অপরাহ্ন

‘আমার ডট ভোট’ নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ৩:৫০
  • ১৮৫ এই সময়
  • শেয়ার করুন

আগামী জাতীয় নির্বাচনে ১৭ কোটি মানুষের মধ্যে প্রায় ১০ কোটি মানুষ ভোট দেবে বলে আশা করা হচ্ছে। এ বিপুল সংখ্যক ভোটারের মধ্যে প্রায় ২ কোটি তরুণ ভোটার রয়েছে যাদের বয়স ১৮ থেকে ২৮ এর মধ্যে। তরুণদের সুস্থ রাজনৈতিক প্রক্রিয়ার অংশগ্রহণ, ভোট দানে উত্সাহ প্রদান এবং সহিংসতামূলক কার্যক্রম থেকে তরুণদের দূরে রাখতে ‘আমার ডট ভোট’ নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্লাটফর্ম তৈরি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব।

এ প্ল্যাটফর্মের বৈশিষ্ট্য হচ্ছে- এখানে ব্যবহারকারীরা নিজের একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং ব্যবহারকারীর কাছে যে বিষয়বস্তুগুলি অগ্রাধিকারপ্রাপ্ত সেগুলি এখানে যোগ করতে পারবেন। ব্যবহারকারীরা পরবর্তী সরকারের কাছে কি আশা করেন এবং কীভাবে তারা সুষ্ঠভাবে দেশ পরিচালনা করতে পারে সে বিষয়গুলিও ব্যবহারকারীরা এখানে উপস্থাপন করতে পারবেন। এভাবেই আমার ডট ভোট প্লাটফর্ম সাধারণ মানুষের বিশেষত তরুণদের ইচ্ছা এবং আকাঙ্কা প্রতিফলিত করবে। বাংলাদেশের রাজনৈতিক দলগুলি এভাবেই আমার.ভোট প্লাটফর্ম থেকে জনসাধারণের এবং তরুণদের মতামত জেনে তাদের নিজস্ব নির্বাচনী ইশতেহারে সেগুলো যোগ করতে পারবে।

ইশতেহার হচ্ছে একটি বিবৃতি যা কোন ব্যক্তি বা দল, বিশেষত কোন রাজনৈতিক দল, বা কোন সরকার দ্বারা প্রকাশিত হয়, যা দ্বারা তারা তাদের লক্ষ্য এবং নীতি প্রকাশ করে। ভোটাররা রাজনৈতিক দলগুলোর ইশতেহার পাঠ করার মাধ্যমে সহজে নির্ধারন করতে পারে কোন রাজনৈতিক দলকে তারা ভোট দিবে অথবা দিতে চায়। আমার ডট ভোট প্লাটফর্মে আরও থাকবে ভোট দান প্রক্রিয়ার প্রাথমিক ধারণা। প্ল্যাটফর্মে নিয়মিত অগ্রহণযোগ্য মন্তব্য মুছে ফেলার জন্য এডিটর প্যানেল রয়েছে। প্ল্যাটফরমটি সম্পর্কে জানা যাবে https://amar.vote ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা