শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন

ব্যাংকারদের পেশাগত দক্ষতা বাড়াতে নতুন দুটি কোর্স চালু

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ২:০৬
  • ১৭৮ এই সময়
  • শেয়ার করুন

বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বাড়াতে নতুন দুটি কোর্স চালু করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)। কোর্স দুটি হলো- কমার্শিয়াল ক্রেডিট ও স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড ইন্টারপ্রাইজ (এসএমই)। এ দু’টি সার্টিফিকেশন কোর্সে বাংলাদেশে ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকাররা ভর্তি হতে পারবে।

মুডি’স এ্যানালিটিকস ও বিআইবিএমের যৌথ উদ্যোগে এ কোর্স চালু করছে। সম্প্রতি এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারকও সই করেছে।

২০১৫ সালে বিআইবিএম জার্মানীর ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট-এর সঙ্গে যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবর্তীতে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা এবং বৈদেশিক বাণিজ্য বিষয়ে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম) এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’ নামে দুটি সার্টিফিকেশন কোর্স চালু করেছে।

সম্প্রতি ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’; ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (এমবিসিআইসিসি)’ এবং ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন এসএমই ক্রেডিট (এমবিসিআইএসএমইসি)’ শীর্ষক আরও চারটি কোর্সের উদ্বোধন করা হয়। বিআইবিএম পরিচালিত এই সার্টিফিকেশন কোর্সগুলো বাংলাদেশের ব্যাংকিং খাতে বিশেষায়িত সেবা প্রদানের জন্য দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

মুডি’স অ্যানালিটিকসের নির্বাহী পরিচালক আরি লিহাবী, বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী, বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবীব সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুডি’স কর্পোরেশনের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মুডি’স অ্যানালিটিকস। ২০১৭ সালে সংস্থাটির আয় ছিল ৪২০ কোটি ডলার। প্রায় ১২ হাজার ৬০০ কর্মী প্রতিষ্ঠানটিতে কাজ করছে। বিশ্বব্যাপী ৪২টি দেশে মুডি’স কর্পোরেশন কার্যক্রম পরিচালনা করছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা