রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

স্বর্ণ সময়ের মাশরাফি

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১:২৯
  • ১৯৬ এই সময়
  • শেয়ার করুন

জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়ানোর কারণে কারো কারো সংশয় সন্দেহ ছিল তার ফোকাস এখন আর ক্রিকেটে নেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের চেয়ে তার দৃষ্টি ও চিন্তায় নির্বাচন। এ সিরিজ শুরুর আগে এমন গুঞ্জনও ছিল।

রাতে খেলা শেষে প্রেস কনফারেন্সে প্রশ্ন রাখা হলো, ‘এমন ম্যাচ জেতানো বোলিং কি সেই সব সমালোচকদের মুখে ঝামা ঘষে দেয়া?’ মাশরাফির স্বভাবসুলভ বিনয়ী কণ্ঠ, ‘না আসলে জবাবের কি আছে? জবাবের কিছু নেই। খারাপ হলে কথা বলতো। ১৮ বছর ধরে খেলছি এতো সহজে ফোকাস অন্য দিকে সরে যাওয়ার তো কথা না।

তিনি আরও যোগ করেন, ‘প্রত্যেকটা মানুষ নিজেকে খুব ভালো করে চেনে, আমি জানি না সবাই আমাকে চিনে কিনা, কিন্তু আমি নিজেকে চিনি। আর শেষ কিছু দিন তো আমি নিজেই চেষ্টা করে যাচ্ছি ভালো করার। বলটা যেখানে করতে চাই, সেখানে ঠিক মতো করতে পারছি কি-না অনুশীলনে সে লক্ষ্য, চিন্তা ও চেষ্টাই ছিল। 

২০০’র কম রানের টার্গেট ছুঁতে গিয়েও পাঁচ উইকেট হারানো। কিভাবে দেখছেন? জবাবে মাশরাফি বোঝাতে চাইলেন, আসলে উইকেটের কারণেই সেটা হয়েছে। শেরেবাংলায় আজ যে পিচে খেলা হয়েছে, তা সহজ ছিল না। শটস খেলা তো বটেই, স্বচ্ছন্দে ব্যাট করাও সহজ ছিল না।

সে কারণেই বাংলাদেশ অধিনায়কের এমন ব্যাখ্যা, ‘কালকেও (শনিবার) আমি বলে গিয়েছিলাম, উইকেট আসলে এমনই। এখানে লো স্কোরিং ম্যাচ গুলো এমনই হয়। কিন্তু মুশফিক খুব ভালো ব্যাটিং করেছে। লিটনও ওপরে ভালো ব্যাটিং করেছে। পাশাপাশি আমার মনে হয় সাকিবের ইনিংসটাও গুরুত্বপূর্ণ ছিলো। বিশেষ করে ওই সময় ৩০ রান, ৯০ থেকে ১৩০ এর মধ্যে কিছু রান খুব দ্রুত করেছে। এটাও অনেক হেল্প করেছে।

মাইলস্টোনের গুরুত্ব কম। কিন্তু ম্যান অব দ্য ম্যাচ হওয়ার পরও কি তা কম গুরুত্বপূর্ণ আপনার কাছে? মাশরাফির জবাব, ‘অবশ্যই ম্যাচ অব দ্য ম্যাচ হতে পারলে অবশ্যই ভালো লাগে। সেটা খুব স্বাভাবিকও। বিশেষ করে যেহেতু ম্যাচটা জিততে পেরেছি। তবে মাইলস্টোন আসলে ওইরকম কিছু মনে হচ্ছে না।

পারফরমেন্স দেখে মনে হচ্ছে এ যেন স্বর্ণ সময়ের মাশরাফি। হরিণ চপল। চিতার মত ক্ষিপ্র। আসলেই কি তাই? শুনলে অবাক হবেন মাশরাফি কিন্তু শতভাগ ফিট নন। বরং পুরনো ইনজুরির সঙ্গে হ্যামস্ট্রিং যোগ হয়েছে। তার মনে হয় জিম্বাবুয়ে সিরিজে যে ইনজুরি ছিলো, সেটা এখনও আছে । তাইতো মুখে এমন কথা, ‘তিন উইকেট পেয়েছি বলে যে একেবারে বেস্ট শেপে আছি তা না। সঙ্গে আরও একটা ইনজুরি যোগ হয়েছে হ্যামস্ট্রিংয়ের, যেটা আমার নরমালি ছিল না। শারীরিকভাবে যে জিম্বাবুয়ে সিরিজ থেকে খুব ভালো আছি, তা না।

ছবি- একুশে নিউজ

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ। ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর হুঙ্কার দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডেতে লড়াইটা সেভাবে করতে পারল না সফরকারী দল। ম্যাচটা হেসেখেলেই জিতে নিয়েছে বাংলাদেশ। ৮৯ বল আর ৫ উইকেট হাতে রেখে পাওয়া জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে মাশরাফি বিন মর্তুজার দল।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা