বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

‘দাদার নৌকায়’ উঠলেন মাহী বি চৌধুরী!

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ৫:১০
  • ৩৮২ এই সময়
  • শেয়ার করুন

বাবা এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী পাঁচটি এবং মাহী বি চৌধুরী নিজে একটি নির্বাচনে করেছেন ধানের শীষ প্রতীক নিয়ে। তবে এবার ধানের শীষকে হারাতে নৌকায় উঠছেন বিকল্পধারার যুগ্ম মহাসচিব।

আওয়ামী লীগের নেতৃত্বে যে মহাজোট হতে যাচ্ছে তাতে বিকল্পধারা নয়টি আসন চাইলেও এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে তিনটি, যার একটি মুন্সিগঞ্জ-১ আসন। দলটির নির্বাচনী প্রতীক কূলা হলেও সেটি ব্যবহার না করে নৌকা ব্যবহার করবেন মাহী।

মাহীর বাবা বি চৌধুরী বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। তিনি ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬ সালের দুই নির্বাচন এবং ২০০১ সালে ধানের শীষ প্রতীক নিয়ে জেতেন। তবে তার বাবা কফিলউদ্দিন চৌধুরী (মাহীর দাদা) ছিলেন আওয়ামী লীগের নেতা। তিনি পাকিস্তান আমলে আওয়ামী লীগের নেতৃত্বে প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন। ফলে দাদার পথেই হাঁটলেন মাহী।

শুক্রবার (০৭ডিসেম্বর) বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নানের হাতে মাহীসহ যুক্তফ্রন্টের তিন জনের চূড়ান্ত মনোনয়নপত্র তুলে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আসন তিনটি হলো মুন্সিগঞ্জ-১, মৌলভীবাজার-২ এবং লক্ষ্মীপুর-৪।

পরে মান্নান বলেন, ‘আমরা তিনটি আসনে চূড়ান্ত মনোনয়ন পেয়েছি। আরও কয়েকটিতে পাবো বলে আশা করছি।’

রিটার্নিং কর্মকর্তা বরাবর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত আবেদনে চূড়ান্ত মনোনয়নের বিষয়ে জানানো হয়। এতে বলা হয়- গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও-১৯৭২) এর ১৬ (২) ও ১৬ (৩) ধারা অনুযায়ী প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১৭১, মুন্সিগঞ্জ-১ এলাকায় মাহী বদরুদ্দোজা চৌধুরীকে চূড়ান্ত মনোনয়ন প্রদান করা হয়েছে। অতএব মাহী বদরুদ্দোজা চৌধুরীকে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১৭১, মুন্সিগঞ্জ-১ এ ‘নৌকা’ প্রতীক বরাদ্দ প্রদান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

গত অক্টোবরে বিএনপিকে নিয়ে গঠন করা জাতীয় ঐক্যফ্রন্টে যেতে আলোচনায় ছিলেন বি. চৌধুরী ও মাহী। একাধিকবার বৈঠক হয়েছে দুই পক্ষে। তবে বিএনপিকে জামায়াত ছাড়ার শর্ত দিয়ে ছিটকে পড়ে বিকল্পধারা। এরপর নাটকীয়ভাবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটে আসে দলটি।

আগের দিন বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান মোট সাতটি আসন পাওয়ার দাবি করেছিলেন। মনোনয়নের চিঠি পাওয়া তিনটি বাদে অন্য আসনগুলো হলো: নীলফামারী-১, সাতক্ষীরা-৪, সিলেট-৬ ও সুনারগঞ্জ-১। এর বাইরে চট্টগ্রাম-২ এবং মানিকগঞ্জ-২ আসনের জন্যও চেষ্টা চলছে বলে জানিয়েছিলেন মান্নান।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি