শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

চীনে ‘মি-টু’ আন্দোলনকারী এক নারীর কারাদণ্ড

রাষ্ট্রদ্রোহ মামলা

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ১৫ জুন, ২০২৪, ৬:৫২
  • ২৭ এই সময়
  • শেয়ার করুন

ছবি: সংগৃহীত

চীনে ‘মি-টু’ আন্দোলনে করে পরিচিত পাওয়া এক নারীকে নাশকতার দায়ে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বিচারের মুখোমুখি হওয়ার প্রায় ১০ মাস পর শুক্রবার সোফিয়া হুয়াং জুয়েকিনকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়। দক্ষিণ চীনের একটি আদালত এই রায় প্রদান করে। হুয়াংয়ের সঙ্গে শ্রমিক অধিকার নিয়ে কাজ করা ওয়াং জিয়ানবিংকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

৩৫ বছর বয়সী হুয়াং চীনের ‘মি-টু’ আন্দোলনের অন্যতম প্রধান কণ্ঠ ছিলেন। তিনি যৌন নিপীড়নের শিকারদের সম্পর্কে যুগান্তকারী প্রতিবেদন করেছিলেন। হুয়াং নিজে নিউজরুমে নারীবিদ্বেষ এবং যৌন নিপীড়নের মুখোমুখি হয়ে ছিলেন তা নিয়েও সোচ্চার হয়ে ছিলেন।

তবে কীভাবে এই দুজনের বিরুদ্ধে নাশকতার অভিযোগ আনা হয়েছে তা স্পষ্ট করেনি চীনা কর্তৃপক্ষ। সমর্থকরা বলছেন, তাদেরকে আটক করা হয়েছে কারণ তারা সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করার জন্য তরুণদের নিয়ে নিয়মিত সভা এবং ফোরামের আয়োজন করে ছিলেন। হুয়াং তার সাজার বিরুদ্ধে আপিল করবেন বলে তার সমর্থকরা জানিয়েছেন।

ওয়াং জিয়ানবিং জামিনের আপিল করবেন কি না, তা জানা যায়নি। ক্যাম্পেইন গ্রুপ ‘ফ্রি হুয়াং জুয়েকিন ও ওয়াং জিয়ানবিংয়ের’ এক মুখপাত্র বলেন, ‘আমি মনে করি না এটি (মামলা) এতটা গুরুত্বপূর্ণ বিষয় ছিল। এটি সম্পূর্ণ অপ্রয়োজনীয়। তাই আমরা হুয়াং জুয়েকিনের আপিল করার ইচ্ছাকে সমর্থন করি।’ ২০২১ সালের সেপ্টেম্বর থেকে আটক থাকলেও গত বছর এই দুজনকে বিচারের মুখোমুখি করা হয়।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা