শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:১২ অপরাহ্ন

৭২ লাখ টাকা জরিমানা দিয়ে চট্টগ্রাম বন্দর ছাড়ল লাইবেরিয়ার জাহাজ

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ১৯ মে, ২০২৪, ১:১৩
  • ১০৯ এই সময়
  • শেয়ার করুন

ফাইল ছবি

আটকের দুই দিন পর ৭২ লাখ টাকা জরিমানা দিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়েছে লাইবেরিয়ার জাহাজ ‘এমভি এক্সপ্রেস লোটস’। গত বৃহস্পতিবার মধ্যরাতে জাহাজটি কলম্বো বন্দরের উদ্দেশে চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (স্বার্থরক্ষা) আইন লঙ্ঘন করে ওয়েভার সনদ ছাড়া পণ্য পরিবহন করার দায়ে জাহাজটিকে ১৫ মে আটক করে মার্কেন্টাইল মেরিন অফিস (এমএমও)। এটিসহ একই মালিকের আরও তিনটি জাহাজের কাছে জরিমানা বাবদ পাওনা ছিল ৭২ লাখ ২৫ হাজার ৭৫০ টাকা। বৃহস্পতিবার জরিমানার এই টাকা পরিশোধের পর এমএমও জাহাজটিকে চট্টগ্রাম বন্দর ত্যাগের অনুমতি দেয়। এই মালিকের অন্য জাহাজ তিনটি হলো ‘এমভি নিল ওয়ালা’, ‘এমভি নক্ষী’ ও ‘এমভি ধলাগিরী’।

চট্টগ্রাম বন্দর থেকে ১৪৫০ টিইইউ কনটেইনার রপ্তানি পণ্য নিয়ে ১৫ মে বেলা সাড়ে ৩টায় কলম্বো বন্দরের উদ্দেশে যাত্রা শুরুর কথা ছিল ‘এক্সপ্রেস লোটস’ জাহাজের।

জাহাজের শিপিং এজেন্ট সি কনসোর্টিয়াম বাংলাদেশ লিমিটেডের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন এ এস চৌধুরী বলেন, ‘দুই দিন আটকে থাকার কারণে জাহাজের ভাড়া (চার্টার হায়ার) বাবদ ৪০ হাজার ডলার ক্ষতির মুখে পড়েছি আমরা। ১৯ মে জাহাজটি কলম্বো বন্দরে পৌঁছে রপ্তানি পণ্য ইউরোপ-আমেরিকাগামী মাদার ভেসেলে ওঠানোর কথা ছিল। এখন মাদার ভেসেল মিস করার আশঙ্কা তৈরি হচ্ছে।’

এ এস চৌধুরীর দাবি, ওয়েভার সনদের নামে বিদেশি পতাকাবাহী জাহাজকে জরিমানা করা এবং জাহাজ আটকে রাখার ঘটনা নজিরবিহীন। কোনো একটি পক্ষকে সুবিধা দিতে আইনের অপব্যবহার করে বিদেশি পতাকাবাহী জাহাজের চলাচলকে হুমকির মুখে ঠেলে দেওয়া হচ্ছে।

মার্কেন্টাইল মেরিন অফিসের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন সাব্বির মাহমুদ বলেন, অনিয়মের অভিযোগে একাধিকবার সতর্ক করা হয়ে ছিল জাহাজটির শিপিং এজেন্টকে। বাংলাদেশের পতাকাবাহী (স্বার্থরক্ষা) আইন না মানার করণে এই মালিকের চারটি জাহাজকে ৭৭ লাখ টাকার বেশি জরিমানা করা হয়ে ছিল। জরিমানা পরিশোধ না করা এবং অনিয়মের কারণে এবার ‘এক্সপ্রেস লোটস’সহ তিনটি জাহাজ আটক করা হয়। বৃহস্পতিবার জরিমানার ৭২ লাখ ২৫ হাজার ৭৫০ টাকা পরিশোধের পর এমএমও জাহাজগুলো বন্দর ত্যাগের অনুমতি দেয়। একই মালিকের এমভি ধলাগিরী নামক জাহাজটিকে জরিমানা করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে এলেই তাকে জরিমানা পরিশোধ করতে হবে।

কনটেইনার শিপিং লাইনের তথ্য অনুযায়ী, প্রায় ৯০টি ফিডার জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে ট্রান্সশিপমেন্ট বন্দর; যেমন কলম্বো, সিঙ্গাপুর, পোর্ট কেলাং, তানজুম পেলেপাস বন্দরে চলাচল করে। এর মধ্যে দেশীয় জাহাজ রয়েছে আটটি। বাকিগুলো বিদেশি পতাকাবাহী জাহাজ।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা