শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

বিশ্বের ধনী নারীদের মধ্যে আধিপত্য আমেরিকার

বাণিজ্য ডেস্ক
  • প্রকাশিত সময় : ৮ মার্চ, ২০২৪, ৩:৩৫
  • ২২ এই সময়
  • শেয়ার করুন

(বাঁ থেকে) বেতনক্যুঁ মেয়ার ও অ্যালিস ওয়ালটন। ছবি: সংগৃহীত

বিশ্বের শীর্ষস্থানীয় ধনী নারীর তালিকায় বরাবরের মতোই আধিপত্য মার্কিন যুক্তরাষ্ট্রের। তবে এই তালিকায় চীনের পাশাপাশি এগিয়ে আসছে ভারতও। এদের কেউ কেউ উত্তরাধিকারী সূত্রে বিলিয়নেয়ার হলেও অনেকেই প্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে স্বপ্রচেষ্টায় বিলিয়নেয়ার হচ্ছেন। ৮ মার্চ বিশ্ব নারী দিবসকে ঘিরে নারী বিলিয়নেয়ারের সংখ্যা অনুযায়ী দেশের তালিকা প্রকাশ করেছে আর্থিক সেবা প্রতিষ্ঠান সিটি ইনডেক্স।

এ তালিকা তৈরিতে ফোর্বস ম্যাগাজিনের লাইভ বিলিয়নেয়ার ট্র্যাকার ব্যবহার করা হয়েছে। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির নারী বিলিয়নেয়ারের সংখ্যা ৯৭ জন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন।

দেশটির নারী বিলিয়নেয়ারের সংখ্যা ৪২। তৃতীয় অবস্থানে থাকা দেশটি হচ্ছে জার্মানি। এই দেশটির নারী বিলিয়নেয়ার ২২ জন। চতুর্থ স্থানে ইতালির নারী বিলিয়নেয়ার ১৯ জন।

পঞ্চম স্থানে ভারতের নারী বিলিয়নেয়ার ১৫ জন। ষষ্ঠ স্থানে অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড ও ব্রাজিলের ৯ জন করে। সপ্তম স্থানে হংকং, স্পেন, সুইডেন ও ফ্রান্সের সাতজন করে। অষ্টম স্থানে কানাডা ও দক্ষিণ কোরিয়ার ৬ জন করে। নবম স্থানে ইসরায়েল ও তুরস্কের চারজন করে।

সিটি ইনডেক্সের জরিপ অনুসারে, ভারতের ১৫ জন মহিলা বিলিয়নেয়ারের মধ্যে শীর্ষে রয়েছে সাবিত্রী জিন্দালের নাম। সমীক্ষা অনুসারে, ভারতের সবচেয়ে ধনী মহিলা সাবিত্রী জিন্দালের মোট সম্পদ ২০.২ বিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে রয়েছে সাইরাস মিস্ত্রির স্ত্রী রোহিকা সাইরাস মিস্ত্রির নাম, যার সম্পদ রয়েছে সাড়ে সাত বিলিয়ন ডলার।

বিশ্বের শীর্ষ ধনী নারীর তালিকায় অবস্থান ধরে রেখেছেন ফরাসি বিলিয়নেয়ার ফ্রাঁসোয়াস বেতনক্যুঁ মেয়ার। বর্তমানে পরিবারসহ তাঁর নেট সম্পদ ৯৯ বিলিয়ন ডলার। দ্বিতীয় অবস্থানে রয়েছেন আমেরিকার নারী অ্যালিস ওয়ালটন। তার সম্পদের পরিমাণ ৬৩.৭ বিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে রয়েছেন নিউ ইয়র্ক ভিত্তিক জুলিয়া কোচ। তাঁর সম্পদের পরিমাণ ৫৯.৮ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের চকোলেট ও কনফেকশনারি জায়ান্ট মার্স এর জেকুলিন মার্স চতুর্থ স্থানে রয়েছেন। তাঁর সম্পদ ৩৯.৫ বিলিয়ন ডলার। সিটি ইনডেক্সের এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রতি পাঁচজন ধনী নারীর মধ্যে চারজনই আমেরিকার।

বিশ্বের শীর্ষ ধনী হলেও মিডিয়ার আলোচনার বাইরে থাকেন ফরাসি বিলিয়নেয়ার ফ্রাঁসোয়াস বেতনক্যু মেয়ার। ১৯৫৩ সালের ১০ জুলাই ফ্রান্সের নিউলি-সার-সেইনে জন্মগ্রহণ করেন মেয়ার। বিশ্বের সর্ববৃহত্ বিউটি ও প্রসাধনী ব্র্যান্ড লরিয়ালের উত্তরাধিকারী, প্রয়াত ব্যবসায়ী লিলিয়ান বেতনক্যুঁর একমাত্র মেয়ে ফ্রাসোয়াস বেতনক্যুঁ।

২০১৭ সালে মায়ের মৃত্যুর পর বেতনক্যুঁ লরিয়াল ব্র্যান্ডে তাঁর মায়ের ৩৩ শতাংশ শেয়ারের মালিক হন, যার মূল্য প্রায় ৭০ বিলিয়ন ডলার! এ ছাড়া তিনি মানবসেবামূলক সংগঠন বেতনক্যুঁ শ্যুলার ফাউন্ডেশনের সভাপতি। বৈজ্ঞানিক গবেষণা, মানবিক সাহায্য এবং সাংস্কৃতিক ও শৈল্পিক ঐতিহ্য রক্ষার মতো নানা কাজের সঙ্গে জড়িত এই সংগঠন। এর বাইরে একাধিক বইও প্রকাশিত হয়েছে বেতনক্যুঁ মেয়ারের।

তিনি ধর্মীয় কাজেও অর্থায়ন করেন। নটর ডেম ক্যাথিড্রালের পুনর্নির্মাণে প্রায় ২২০ মিলিয়ন ডলার অর্থায়ন করেন। মিডিয়াবিমুখ এবং বিচক্ষণ এই ব্যক্তি সম্পর্কে কাছের লোকজন জানায়, তিনি সাধাসিধে চলাফেরা করেন, ফ্রান্স পার্কে সময় কাটান এবং ব্যক্তিগত ভ্রমণে প্রাইভেট জেট ব্যবহার করেন না। তিনি কখনো কোথাও সাক্ষাত্কার দেননি। সব সময় পর্দার অন্তরালে থাকতে পছন্দ করেন।

সাহিত্য ও আর্টে তাঁর প্রবল আগ্রহ রয়েছে, ফলে কাছের মানুষই বলে, তিনি সোনালি খাঁচায় বন্দি আছেন। জানেন না এত অর্থ দিয়ে তিনি কী করবেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

ভারত ও জাপানকে ‘জেনোফোবিক’ আখ্যা দিলেন বাইডেন

৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আভাস, ৬ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক

জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত বেড়ে প্রায় ৩৪৬০০

শহিদজননী জাহানারা ইমামের ৯৫তম জন্মদিন আজ

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে আরও এক মামলা, তৃতীয় মামলা প্রক্রিয়াধীন

দেশজুড়ে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভ, নিশ্চুপ বাইডেন

থাইল্যান্ড চাইলে আমাদের সমুদ্র সৈকতে জায়গা দেবো: প্রধানমন্ত্রী

আ. লীগ কোনো ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি