শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

মাঠেই শ্রেষ্ঠত্ব দেখাতে চায় মেরিনার্স

আনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:১০
  • ৯০ এই সময়
  • শেয়ার করুন

প্রিমিয়ার হকি লিগের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা মেরিনার ইয়াংস। শুধু বর্তমান চ্যাম্পিয়নই নয়, গত তিন আসরের মধ্যে দু’টি শিরোপাই এই ক্লাবটির। সেই ক্লাবটি আসন্ন দলবদল পেছাতে চিঠি দিয়েছিল। লিগে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা থাকা চ্যাম্পিয়ন দলটি শেষ পর্যন্ত মানসম্পন্ন দলই গড়েছে। আর্থিক অনটনের জন্য চিঠি দেওয়া ক্লাবটি আজ (শুক্রবার) জাগিয়ে তুলেছিল মওলানা ভাসানী স্টেডিয়াম এলাকা। কর্মকর্তা-সমর্থকদের সঙ্গে ব্যান্ডপার্টি এনে দলবদলের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে মেরিনার্স।

ফেডারেশনকে দলবদল পেছানোর চিঠি দেওয়া মেরিনার্সের আকস্মিকভাবে ভালো দল গড়া নিয়ে বিস্ময় রয়েছে ক্রীড়াঙ্গনে। হঠাৎ ইউটার্ন প্রসঙ্গে ক্লাবের সাধারণ সম্পাদক হাসান উল্লাহ খান রানা বলেন, ‘আমরা আসলেই সংকটের মধ্যে ছিলাম। উদ্ভুত পরিস্থিতিতে জরুরি মিটিং করি। ক্লাবের কর্মকর্তারা ব্যক্তিগতভাবে ও বন্ধুবান্ধবদের কাছ থেকে আর্থিক নিশ্চয়তার ভিত্তিতেই দল গঠন করা হয়েছে।’

আবাহনীতে জাতীয় দলের খেলোয়াড় ৯ জন। সেখানে মেরিনার্সের সংখ্যাটা মাত্র ৪ (আবু সাঈদ নিপ্পন, সাইজুদ্দিন, সোহানুর রহমান সবুজ ও মিলন হোসেন)। এরপরও শিরোপায় চোখ ক্লাবটির কোচ ও বাংলাদেশ হকির অন্যতম কিংবদন্তি মামুনুর রশীদের, ‘ কাগজে-কলমে আবাহনী বেশ ভালো দল। হকি মাঠের খেলা। মাঠে প্রমাণ হবে কারা প্রকৃত ভালো।’

মাঠে নিজের দলের সেরাটা পাওয়ার ব্যাপারে বদ্ধপরিকর এই চ্যাম্পিয়ন কোচ, ‘তরুণ ও অভিজ্ঞতার সংমিশ্রণে আমাদের দল। আমাদের মূল শক্তি টিম ওয়ার্ক। এর মাধ্যমেই নিজেদের সেরাটা করব।’ মামুন তার কোচিং ক্যারিয়ারে দীর্ঘ সময় কাটিয়েছেন উষা ক্রীড়া চক্রে। উষা ছেড়ে এখন মেরিনার্সেই কোচিং করাচ্ছেন। গত মৌসুমে মেরিনার্সকে চ্যাম্পিয়ন করানোর পর এবারও একই চ্যালেঞ্জ নিয়েছেন মামুন।

জাতীয় দলের এক নম্বর গোলরক্ষক বিপ্লব কুজুর গত লিগে মেরিনার্সে ছিলেন। এবার মেরিনার্স তাকে রাখতে পারেনি। গত লিগে সর্বোচ্চ গোলদাতা সোহানুর রহমান সবুজের দিকে নজর ছিল অন্য ক্লাবগুলোর। সব ছাপিয়ে সবুজকে রাখতে পেরেছে আরামবাগ এলাকার ক্লাবটি।

বাংলাদেশ হকি অনেকটা বিকেএসপি নির্ভর। তাই ক্লাবগুলো বিকেএসপি থেকে সর্বোচ্চ চার জন খেলোয়াড় নিবন্ধন করাতে পারে। ইতোমধ্যে আবাহনী ও অন্য ক্লাব বিকেএসপি থেকে খেলোয়াড় পেলেও মেরিনার্স অপেক্ষামান। তাই ক্লাবটির কোচ ও সাধারণ সম্পাদকের কণ্ঠে আক্ষেপ, ‘আমরা গত লিগে সম্মানী পরিপূর্ণ দিয়েছি। আগেভাগেই খেলোয়াড় চেয়ে চিঠি দিয়েছি এবারও। অন্য ক্লাব খেলোয়াড় পাচ্ছে, কিন্তু আমরা এখনও পাইনি। ’

ফুটবলের মতো হকি লিগের নিয়ন্ত্রক অনেক ক্ষেত্রে বিদেশি খেলোয়াড়। দেশি খেলোয়াড় সংগ্রহে খানিকটা পিছিয়ে থাকলেও, বিদেশি দিয়ে সেটা পূরণের পরিকল্পনা মেরিনার্সের। ২০২১ সালের লিগে বেশ স্বল্প বাজেটের মধ্যেই মেরিনার্স চ্যাম্পিয়ন হয়ে বাজিমাত করে। এবারও সীমিত সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ মানের বিদেশি আনার জন্য যোগাযোগ শুরু করেছে ক্লাবটি।

বাংলাদেশের হকির অন্যতম তারকা মামুনুর রহমান চয়ন। প্রায় এক দশক মেরিনার্সেই খেলছেন। একাধিকবার অধিনায়কত্ব করেছেন জাতীয় দলেও। চলতি মৌসুমে তাকে দেখা যাবে নতুন ভূমিকায়। মামুনুর রশীদের সহকারী হিসেবে কাজ করবেন চয়ন। এই মৌসুম সহকারী থাকলেও পরের মৌসুমে আবার টার্ফে ফেরার ইচ্ছে দেশের অন্যতম সেরা এই কর্নার স্পেশালিস্টের, ‘ইনজুরির জন্য পুরোপুরি ফিট নই, তাই খেললাম না। এতদিন মেরিনার্সের সঙ্গে ছিলাম, তাই এবার কোচ হিসেবে থাকব। পরবর্তীতে লিগে অবশ্যই খেলব। আমি আরও কিছুদিন খেলা চালিয়ে যাব।’ হকি লিগ বেশ অনিয়মিত। ত্রিশোর্ধ্ব চয়ন আবার টার্ফে ফেরার সুযোগ কবে পান সেটাই দেখার বিষয়।

আবাহনী গতকাল দলবদল করে আজ থেকে অনুশীলনও শুরু করে দিয়েছে। আগামীকাল থেকে করবে মেরিনার্সও। মোহামেডান দলবদলে আসার কথা রয়েছে পরশু দিন। ৫ ফেব্রুয়ারি দলবদলের আনুষ্ঠানিকতার শেষ দিন।

মেরিনার্স দল—

গোলরক্ষক: আবু সাঈদ নিপ্পন, মো, সাইজুদ্দিন
ডিফেন্ডার: খোরশেদুর রহমান, সোহানুর রহমান সবুজ,সারোয়ার মোরশেদ শাওন, প্রিতম রায়, বেলাল হোসেন, শাহরুখ আহমেদ খান।
মিডফিল্ডার: ফজলে হোসেন রাব্বি, আবেদ উদ্দিন, শাহিদুর রহমান সাজু, রাহিদ হোসেন জীবন, প্রিন্স লাল সামুন্দ।

ফরোয়ার্ড: মিলন হোসেন, মাইনুল ইসলাম কৌশিক, খলিলুর রহমান হৃদয়, শালিকীন আলম সাদাফ, রায়হান উদ্দিন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

ভারত ও জাপানকে ‘জেনোফোবিক’ আখ্যা দিলেন বাইডেন

৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আভাস, ৬ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক

জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত বেড়ে প্রায় ৩৪৬০০

শহিদজননী জাহানারা ইমামের ৯৫তম জন্মদিন আজ

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে আরও এক মামলা, তৃতীয় মামলা প্রক্রিয়াধীন

দেশজুড়ে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভ, নিশ্চুপ বাইডেন

থাইল্যান্ড চাইলে আমাদের সমুদ্র সৈকতে জায়গা দেবো: প্রধানমন্ত্রী

আ. লীগ কোনো ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি