শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম ছড়িয়ে দিতে ‘পদযাত্রা’

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : ২৬ মার্চ, ২০২৩, ১২:৩১
  • ৬৮ এই সময়
  • শেয়ার করুন

নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে পর্বতারোহী সংগঠন অভিযাত্রী শহীদ মিনার থেকে স্মৃতিসৌধ পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করেছে।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আজ রবিবার (২৬ মার্চ) ভোর ছয়টায় জাতীয় সংগীত গেয়ে এবং ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে পদযাত্রীরা তাদের যাত্রা শুরু করেন। অভিযাত্রী ও মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে এই পদযাত্রার স্লোগান ‘শোক থেকে শক্তি: অদম্য পদযাত্রা’।

এবারের পদযাত্রায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, নানা বয়সের ও পেশার প্রায় শতাধিক পদযাত্রী অংশ নিয়েছেন।

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী ভোর ছয়টার আগেই ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্থান থেকে পদযাত্রীরা জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হতে শুরু করেন। ঠিক ভোর ছয়টায় জাতীয় সংগীত গেয়ে এবং ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে পদযাত্রীরা তাদের যাত্রা শুরু করে। শহীদ মিনার থেকে যাত্রা শুরু করে পদযাত্রীরা জগন্নাথ হল, রমনা কালী মন্দির, শিখা চিরন্তনী ও মধুর ক্যান্টিনে শহীদদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যলয়ের ভিসির বাংলো নিকটস্থ স্মৃতি চিরন্তনীতে পৌঁছায়। স্মৃতি চিরন্তনীতে পদযাত্রীরা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রকাশের পর নিউমার্কেট, সিটি কলেজের পথ হয়ে মোহাম্মদপুরের শারীরিক শিক্ষা কলেজে পৌঁছায়। শারীরিক শিক্ষা কলেজ থেকে পদযাত্রীরা রায়ের বাজার বধ্যভূমিতে পৌঁছায়।

পদযাত্রায় অংশ নিয়ে শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, দেশকে নিয়ে দেশের মানুষ, তরুণ প্রজন্ম যে কয়টি আয়োজন করে তার মধ্যে আমার অন্যতম পছন্দের আয়োজন হলো এই পদযাত্রা। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা মুক্তিযুদ্ধকে জানতে চায়, সে সময়ের মানুষেরা যে অমানুষিক দুঃখকষ্ট ভোগ করেছে তা উপলব্ধি করতে চায় তা আমার কাছে খুবই ভালো লাগে। আমি চাই এই আয়োজন সারাদেশে ছড়িয়ে পড়ুক, নতুন প্রজন্ম দেশকে গড়ে তুলুক। তাহলে যেটা হবে তা বঙ্গবন্ধুর ভাষায় বলতে হয়, কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।

পদযাত্রীরা রায়ের বাজার বধ্যভূমি থেকে বসিলা ঘাট থেকে নৌপথে যাত্রা শুরু করে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তারা নৌপথে তাদের গন্তব্য জাতীয় স্মৃতিসৌধের দিকে এগিয়ে চলেছে। সূর্যাস্তের সময় তারা পৌঁছবে জাতীয় স্মৃতিসৌধে, সেখানে তারা নেবে তারূণ্যের দীপ্ত শপথ।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা