শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে স্বাধীন তদন্ত কমিশন কেন নয়

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৬:১৯
  • ৭৩ এই সময়
  • শেয়ার করুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের বিষয়ে ইনকোয়ারি অ্যাক্ট, ১৯৫৬ এর অধীনে একটি স্বাধীন জাতীয় তদন্ত কমিশন গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন উচ্চ আদালত। একই সঙ্গে স্বাধীন তদন্ত কমিশন গঠনে বিবাদীদের (রিট মামলার বিবাদী) নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে সেটিও জানতে চেয়েছেন হাইকোর্ট।

এসংক্রান্তে একটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে আজ সোমবার (২৩ জানুয়ারী) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। মন্ত্রিপরিষদসচিব, আইনসচিব, অর্থসচিব ও স্বরাষ্ট্র চিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেন আদালত।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে ষড়যন্ত্র ও নেপথ্যের কুশীলবদের খুঁজতে স্বাধীন তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে ২০২১ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টে এ রিট আবেদনটি করেন। আবেদনে ১৯৮২ সালে ব্রিটেনের পার্লামেন্টের কয়েকজন সদস্যদের নিয়ে গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং পরবর্তী পদক্ষেপগুলো পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন জাতীয় তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়। এতে বিভিন্ন সময় বিশ্বের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজির যুক্ত করা হয়। আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আব্দুল আলিম মিয়া জুয়েল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

অ্যাডভোকেট আব্দুল আলিম মিয়া জুয়েল দেশ রূপান্তরকে বলেন, ২০১৮ সালে আইনমন্ত্রী কমিশন গঠনের কথা বলেছিলেন। কিন্তু এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। ২০২১ সালে রিট আবেদনটি হওয়ার পর সরকারের পক্ষে গত বছরের ৩১ ডিসেম্বরসহ ২৪বার সময় নেওয়া হয়। তিনি বলেন, ‘আদালতকে বলেছি, বঙ্গবন্ধু হত্যার পেছনে কারা কুশীলব, ছিলেন অদ্যাবধি তাদের স্বরূপ উন্মোচন হয়নি। ইতিপূর্বে মহাত্মা গান্ধী হত্যার বিষয়ে তদন্ত করতে কমিশন হয়েছে। নেতাজি সুভাস চন্ত্র বসু হত্যার বিষয়ে সেখানকার হাইকোর্টের নির্দেশে কমিশন হয়েছে। যুক্তরাষ্ট্রে জন এফ কেনেডি হত্যার বিষয়ে কমিশন হয়েছে। এখন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নেপথ্যে কারা জড়িত সেটি জানতে কমিশন গঠনে বাধা কোথায়? আদালত আমাদের বক্তব্য শুনে রুল দিয়েছেন।’

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০

ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

পুরান ঢাকা সাংবাদিক ফোরাম এর আত্মপ্রকাশ

গ্রেপ্তার হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছিলেন: জয়

৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে রোমানিয়া

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু

১৯৭৫ সালের পর ইতিহাস বিকৃতির চেষ্টা করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী