শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন

দেশে এখন কিন্তু একটা পরিবর্তন আসা শুরু হয়েছে: শিক্ষামন্ত্রী

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৯:৫৪
  • ৫৯ এই সময়
  • শেয়ার করুন

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা-নৈপুণ্যের সম্মাননাস্বরূপ ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান ও আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশে সব স্মার্ট হবে। স্মার্ট বাংলাদেশে স্মার্ট নাগরিক হবে। আমার চিন্তায় স্মার্ট নাগরিক মানে সৎ, সহমর্মী, তিনি অন্যের দুঃখ-কষ্ট বুঝবেন, তিনি পরমতসহিষ্ণু, নিজের মতের পাশাপাশি বিরোধী মতপ্রকাশের স্বাধীনতায় তিনি বিশ্বাস করেন। ভিন্নমত থাকলে তিনি সম্মান করেন। একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি সমস্যা নিরূপণ করতে পারেন, সমস্যা সমাধান করতে পারেন। তিনি যা বলতে চান, তা বুঝাতে পারেন অর্থাৎ যোগাযোগের দক্ষতা আছে। এই সমস্ত গুণাবলি যাদের আছে তারাই আগামীর স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে।

তিনি বলেন, দেশে এখন কিন্তু একটা পরিবর্তন আসা শুরু হয়েছে। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গেলে যে স্লোগান শোনা যায়, সেটা আমাদের উদ্বুদ্ধ করে। প্রধানমন্ত্রী আজ যে ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছেন সেই ডিজিটাল বাংলাদেশে স্লোগানেরও পরিবর্তন এসেছে। এখন তিনি আমাদের স্মার্ট বাংলাদেশের দিকে নিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে আজ সকালেও প্রধানমন্ত্রীর সাথে কথা হয়েছে। এর আরও অধিক উন্নয়নকল্পে তিনি কাজ করতে চান। আজ নতুন দুটো ভবনের উদ্বোধন হলো। এটা ক্যাম্পাসের উন্নয়ন কিন্তু ভৌত অবকাঠামোর চাইতেও যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হলো আমাদের সফটওয়্যার। সত্যিকার অর্থে আমরা কিন্তু জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তির চর্চা করতে পারছি কিনা সেটিও কিন্তু আমাদের দেখতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর লাইব্রেরিগুলো যেন শুধু বিসিএসের চর্চাকেন্দ্রে পরিণত না হয়, আজকে যারা গবেষক আছেন এখানে তারা সবাই আমাদের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করবেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএফএন আব্দুল মঈনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হুমায়ুন কবির, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আদুজ্জামান, কুমিল্লা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি), কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান প্রমুখ। অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭ জন শিক্ষককে গবেষণা-নৈপুণ্যের জন্য সম্মাননা প্রদান করা হয়।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০

ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

পুরান ঢাকা সাংবাদিক ফোরাম এর আত্মপ্রকাশ

গ্রেপ্তার হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছিলেন: জয়

৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে রোমানিয়া

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু

১৯৭৫ সালের পর ইতিহাস বিকৃতির চেষ্টা করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী