শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:১০ অপরাহ্ন

ওয়েস্ট ইন্ডিজের সাবেক কোচ মুরকে নিয়োগ দিল বিসিবি

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩
  • ১৪ এই সময়
  • শেয়ার করুন

ওয়েস্ট ইন্ডিজের সাবেক কোচ ডেভিড মুরকে হেড অব প্রোগ্রামস নামে নতুন এক পদে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৫৮ বছর বয়সী এ অস্ট্রেলিয়ান বাংলাদেশ জাতীয় দলকে সহায়তা করতে বিসিবির হাইপারফরম্যান্স (এইচপি), বাংলাদেশ টাইগার্সের মতো প্রোগ্রামের পরিকল্পনা, কৌশল নির্ধারণ ও বাস্তবায়নে কাজ করবেন। একই সঙ্গে কোচদের ডেভেলপমেন্ট প্রোগ্রামও দেখার কথা তাঁর। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে মুরকে দুই বছরের জন্য নিয়োগের বিষয়টি জানিয়েছে বিসিবি।

খেলোয়াড়ি জীবনে অস্ট্রেলিয়ার রাজ্যদল নিউ সাউথ ওয়েলসের হয়ে একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ছিলেন মুর।

কোচিংয়ে বিভিন্ন পদে কাজ করেছেন তিনি। নিউ সাউথ ওয়েলসের ক্রিকেট পারফরম্যান্সের জেনারেল ম্যানেজার ও হেড অব কোচ ডেভেলপমেন্ট ছিলেন, কাজ করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার সেন্টার অব এক্সিলেন্সের সিনিয়র কোচ হিসেবেও।

আন্তর্জাতিক পর্যায়ে মুরের সবচেয়ে বড় দায়িত্ব ছিল ওয়েস্ট ইন্ডিজের হয়ে। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সহকারী কোচ ছিলেন, কাজ করছিলেন তখনকার প্রধান কোচ বেনেট কিংয়ের সঙ্গে। কিংয়ের সঙ্গে ২০০২ সালে অ্যাডিলেডে ক্রিকেট অস্ট্রেলিয়ার একাডেমিতেও কাজ করেছিলেন।

কিং সরে যাওয়ার পর ২০০৭ সালে ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব পেয়ে ছিলেন মুর। তবে সে সফরের পর আর পূর্ণ মেয়াদে দায়িত্ব দেওয়া হয়নি তাঁকে। পরে বারমুডার জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেন।

বিসিবির হয়ে কাজ করার সুযোগ পেয়ে মুর বলেছেন, ‘দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত আমি। প্রধান কোচ, তাঁর কোচিং ও সাপোর্ট স্টাফদের সঙ্গে কাজ করা ও খেলোয়াড়দের প্রতিভা বিকাশে সহায়তা করতে মুখিয়ে আছি আমি। খুবই গুরুত্বপূর্ণ কয়েকটি প্রোগ্রামের দায়িত্ব পেয়ে খুবই খুশি আমি। আন্তর্জাতিক অঙ্গনে পারফর্ম করতে শীর্ষস্থানীয় ক্রিকেটারদের সুযোগ করে দেবে এসব প্রোগ্রাম।’

রাসেল ডমিঙ্গো চলে যাওয়ার পর অবশ্য এখনো জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাউকে আনুষ্ঠানিক ভাবে নিয়োগ দেয়নি বিসিবি। তবে এ দায়িত্ব নিতে আবারও ফিরে আসছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

এদিকে নতুন দায়িত্ব নিয়ে বিসিবিতে যোগ দিয়েছেন জুলিয়ান ক্যালেফাতোও। ২০২১ সালের নভেম্বরে ব্যক্তিগত কারণ দেখিয়ে জাতীয় দলের ফিজিওর দায়িত্ব থেকে সরে দাঁড়ান এই দক্ষিণ আফ্রিকান। এখন তিনি বিসিবির নতুন প্রোগ্রাম রিহ্যাবিলিটেশন সেন্টারের প্রধান হিসেবে যোগ দিয়েছেন।

এই বিভাগের আরো খবর
ব্রেকিং:

প্রধানমন্ত্রী রবিবার ১,৩১৬.৯৭ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন

‘পাঠান’ ছবি বাংলাদেশে আসার বিষয়ে যা বললেন কাদের

১২ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে সিলেট

‘পুতিন-জেলেনস্কির মধ্যে আলোচনা অসম্ভব’

ফিলিপাইনে মাংসের চেয়ে পেঁয়াজের দাম বেশি!

পাকিস্তানি রুপির ভয়াবহ দরপতন, ২৫৫ রুপিতে মিলছে ১ ডলার

ডিসেম্বরে ‘মুজিবগ্রাম সম্মেলন’

সেচ মৌসুমে তেমন লোডশেডিং থাকবে না: প্রতিমন্ত্রী

ইউক্রেনে চারটি লেপার্ড-২ ট্যাংক পাঠাবে কানাডা

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০