শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:৪৪ অপরাহ্ন

আক্রান্ত হলে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে পারে বেলারুশ

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩
  • ৪২ এই সময়
  • শেয়ার করুন

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আলেক্সি পোলিশচাক বলছেন, কিয়েভ যদি রাশিয়া বা বেলারুশে হামলার সিদ্ধান্ত নেয়, তাহলে বেলারুশের সেনারা ইউক্রেন যুদ্ধে যোগ দিতে পারেন। আজ শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের সঙ্গে আলাপচারিতার সময় আলেক্সি পোলিশচাক এ কথা বলেন।

ইউক্রেন যুদ্ধের শুরুর দিকে প্রতিবেশী দেশ বেলারুশ থেকে ইউক্রেনে প্রবেশ করেছিলেন রুশ সেনারা। আর গত অক্টোবর থেকে বেলারুশে যৌথ সামরিক মহড়ার জন্য সেনা মোতায়েন করে আসছে মস্কো। সে সময় থেকে দুই দেশের সামরিক ঘনিষ্ঠতাও জোরদার হয়েছে।

তাসকে আলেক্সি পোলিশচাক বলেন, আইনি দিক দিয়ে দেখলে, যদি কিয়েভের নেতারা রাশিয়া বা বেলারুশের ভূখণ্ডে হামলা চালান, তাহলে পাল্টা হামলা চালানোর জন্য যথেষ্ট হবে। তবে এমন কোনো জবাব দেওয়া হবে কি না, সে বিষয়ে রাশিয়া ও বেলারুশের নেতারা সিদ্ধান্ত নেবেন।

যুদ্ধে বেলারুশের অংশগ্রহণের বিষয়ে সতর্ক আছেন জেলেনস্কিও। গত বুধবারই তিনি বলেছেন, যেহেতু বেলারুশের ইউক্রেনের সঙ্গে সীমান্ত রয়েছে, তাই দেশটি থেকে হামলার বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। তবে এখন পর্যন্ত যুদ্ধ নিয়ে বেলারুশ গলাবাজি ছাড়া আর কিছুই করেনি বলে মন্তব্য করেন তিনি।

জেলেনস্কি বলেন, ‘আমরা দেখেছি, বেলারুশ এখন পর্যন্ত বড় বড় কথা ছাড়া বড় কিছু করে দেখায়নি। তবে তারা যা-ই করুক, আমাদের দেশটির সীমান্ত ও সীমান্ত লাগোয়া অঞ্চলে প্রস্তুত থাকতে হবে।’

এই বিভাগের আরো খবর
ব্রেকিং:

প্রধানমন্ত্রী রবিবার ১,৩১৬.৯৭ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন

‘পাঠান’ ছবি বাংলাদেশে আসার বিষয়ে যা বললেন কাদের

১২ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে সিলেট

‘পুতিন-জেলেনস্কির মধ্যে আলোচনা অসম্ভব’

ফিলিপাইনে মাংসের চেয়ে পেঁয়াজের দাম বেশি!

পাকিস্তানি রুপির ভয়াবহ দরপতন, ২৫৫ রুপিতে মিলছে ১ ডলার

ডিসেম্বরে ‘মুজিবগ্রাম সম্মেলন’

সেচ মৌসুমে তেমন লোডশেডিং থাকবে না: প্রতিমন্ত্রী

ইউক্রেনে চারটি লেপার্ড-২ ট্যাংক পাঠাবে কানাডা

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭০