শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

আক্রান্ত হলে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে পারে বেলারুশ

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৯:২৪
  • ৮৬ এই সময়
  • শেয়ার করুন

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আলেক্সি পোলিশচাক বলছেন, কিয়েভ যদি রাশিয়া বা বেলারুশে হামলার সিদ্ধান্ত নেয়, তাহলে বেলারুশের সেনারা ইউক্রেন যুদ্ধে যোগ দিতে পারেন। আজ শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের সঙ্গে আলাপচারিতার সময় আলেক্সি পোলিশচাক এ কথা বলেন।

ইউক্রেন যুদ্ধের শুরুর দিকে প্রতিবেশী দেশ বেলারুশ থেকে ইউক্রেনে প্রবেশ করেছিলেন রুশ সেনারা। আর গত অক্টোবর থেকে বেলারুশে যৌথ সামরিক মহড়ার জন্য সেনা মোতায়েন করে আসছে মস্কো। সে সময় থেকে দুই দেশের সামরিক ঘনিষ্ঠতাও জোরদার হয়েছে।

তাসকে আলেক্সি পোলিশচাক বলেন, আইনি দিক দিয়ে দেখলে, যদি কিয়েভের নেতারা রাশিয়া বা বেলারুশের ভূখণ্ডে হামলা চালান, তাহলে পাল্টা হামলা চালানোর জন্য যথেষ্ট হবে। তবে এমন কোনো জবাব দেওয়া হবে কি না, সে বিষয়ে রাশিয়া ও বেলারুশের নেতারা সিদ্ধান্ত নেবেন।

যুদ্ধে বেলারুশের অংশগ্রহণের বিষয়ে সতর্ক আছেন জেলেনস্কিও। গত বুধবারই তিনি বলেছেন, যেহেতু বেলারুশের ইউক্রেনের সঙ্গে সীমান্ত রয়েছে, তাই দেশটি থেকে হামলার বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। তবে এখন পর্যন্ত যুদ্ধ নিয়ে বেলারুশ গলাবাজি ছাড়া আর কিছুই করেনি বলে মন্তব্য করেন তিনি।

জেলেনস্কি বলেন, ‘আমরা দেখেছি, বেলারুশ এখন পর্যন্ত বড় বড় কথা ছাড়া বড় কিছু করে দেখায়নি। তবে তারা যা-ই করুক, আমাদের দেশটির সীমান্ত ও সীমান্ত লাগোয়া অঞ্চলে প্রস্তুত থাকতে হবে।’

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা