শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

দগ্ধ রোগীর সামলাতে হিমশিম বার্ন ইনস্টিটিউট

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১০:৪৬
  • ৭১ এই সময়
  • শেয়ার করুন

আজ রবিবার (৮ জানুয়ারী) সকালে মিরপুরের জনতা হাউজিংয়ের এলাকার বাসায় দগ্ধ হয় ফারহান। তার শরীরের ৮ শতাংশ দগ্ধ হয়েছে। সকালেই তাকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। এখন সে জরুরি বিভাগে চিকিৎসাধীন। সেখানেই কথা হয় ফারহানের মা ফাহিমা আক্তারের সঙ্গে। পেশায় গৃহকর্মী ফাহিমা ও নির্মাণশ্রমিক হাসান খান দম্পতির একমাত্র সন্তান ফারহান। চিকিৎসকেরা জানিয়েছেন, ৮ শতাংশ দগ্ধ হলেও শিশুটি ঝুঁকিতে রয়েছে।

দগ্ধ রোগীর সংখ্যা বাড়ায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউট। আগুন পোহাতে গিয়ে কিংবা গরম পানিতে দগ্ধ হচ্ছে অনেকে। শিশুদের মধ্যে ৯০ শতাংশই দগ্ধ হচ্ছে ফুটানো গরম পানিতে।

আজ দুপুরে বার্ন ইনস্টিটিউটের জরুরি বিভাগে গিয়ে দেখা যায়, সেখানে ১৬ জন দগ্ধ রোগী ভর্তি। তাঁদের মধ্যে ১৩ জনই শীত নিবারণের জন্য গরম করা পানি অথবা আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজন শিশু, পাঁচজন ষাটোর্ধ্ব নারী ও একজন অন্তঃসত্ত্বা নারী রয়েছেন।

চিকিৎসকরা বলছেন, অভিভাবকরা সচেতন হলে এমন দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনা সম্ভব।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এস এম আইউব হোসেন জানালেন, আগে যেখানে প্রতি বছর রোগী ভর্তি হত ৫০ থেকে ৬০ হাজার। ২০২২ সালে তা বেড়ে হয়েছে ৮৪ হাজার। প্রতিদিন জরুরি বিভাগেও আসছে কমপক্ষে ৫৫ থেকে ৬০ জন। শয্যা সংকটে মাত্র ১৫ জনকে ভর্তি করানো সম্ভব হয়।

চিকিৎসকরা জানালেন, শীতের এ সময়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা রোগীদের মধ্যে বেশি আসছেন গরম পানি বা আগুনে দগ্ধ হয়ে। একটু সচেতন হলে রোগী অর্ধেক কমানো সম্ভব।

হাসপাতাল কর্তৃপক্ষ জানালেন, ৫০০ শয্যার এই হাসপাতালটিতে বর্তমানে রোগী ভর্তি রয়েছে ৫৪০ জন। শুষ্ক এ মৌসুমে আগুন ও গরম পানি থেকে সাধারণ মানুষকে সচেতন থাকার আহ্বান চিকিৎসকদের।

ইনস্টিটিউট সূত্র জানায়, গত এক বছরে দগ্ধ হয়ে সেখানে চিকিৎসা নিতে গেছেন ৮৩ হাজার ২৪৫ জন। তাঁদের তথ্য তিনটি শ্রেণিতে ভাগ করে সংরক্ষণ করা হয়। এগুলো হলো গরম তরলে দগ্ধ, আগুনে দগ্ধ এবং ইলেকট্রিক্যাল ও অন্যান্য। এর মধ্যে গরম তরল পড়ে দগ্ধদের হার ৫৭ শতাংশ। আগুনে দগ্ধ ৩৫ শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও অন্যান্যভাবে দগ্ধ ৮ শতাংশ রোগী সেখানে চিকিৎসা নিতে গেছেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

বিএনপির নেগেটিভ রাজনীতি এদেশের মানুষ প্রত্যাখ্যান করেছে: কাদের

মেট্রোর ওপর দিয়ে টানা ইন্টারনেট ও ডিসের তার অপসারণের নির্দেশ

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ

প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা আজ

বাজারে বেঁধে দেওয়া পণ্যের দামের ‘দেখা’ নেই

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০

ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

পুরান ঢাকা সাংবাদিক ফোরাম এর আত্মপ্রকাশ