শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৩:০৯
  • ২০৩ এই সময়
  • শেয়ার করুন

ফেনী-১ (ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম) আসনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জমা দেয়া মনোনয়ন পত্র বাছাইয়ের প্রথম দিন আজ রোববার সকালে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. ওয়াহিদুজ্জামান খালেদার মনোনয়নপত্রটি বাতিল ঘোষণা করে।

টাঙ্গাইল-৪ ও ৮ আসনের প্রার্থী বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। ঋণ খেলাফি হওয়ায় তার মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

হবিগঞ্জ -১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে গণফোরামের প্রার্থী অর্থনীতিবিদ রেজা কিবরিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে। ঋণখেলাপির অভিযোগ তাঁর মনোনয়নপত্র বাতিল হয়েছে জানিয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা মাহমুদুল কবীর মুরাদ।

চট্টগ্রাম-৫ আসনে বিএনপি নেতা ও সাবেক প্রতিমন্ত্রী মীর মো. নাছির উদ্দিন ও তাঁর ছেলে মীর মো. হেলাল উদ্দিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলা রয়েছে উল্লেখ করে ওই দুজনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন বলছে, ইমরানের মনোনয়নপত্রে সংখ্যা নির্দিষ্ট সংখ্যক জনসমর্থনের তথ্য জমা না দেওয়ায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে ইমরান তিন দিনের মধ্যে এর বিরুদ্ধে আপিল করতে পারবেন।

মনোনয়নপত্র বাতিল হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার ছেলে ঢাকা-৬ আসনে বিএনপির প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেনের। আজ সকালে ঢাকা বিভাগের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। এ সময় জানানো হয় ঋণখেলাপির কারণে ইশরাকের মনোনয়ন বাতিল করা হল।

একই সঙ্গে ওই আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. জাকির হোসেনের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে।

মাদারীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ওয়াহিদুল ইসলাম জানান, মাদারীপুর ১ আসনে মনোনয়নপত্রে ভুল ও অসঙ্গতিপূর্ণ তথ্য দেওয়ায় বিএনপি মনোনীত প্রার্থী নাদিরা মিঠু, জাতীয় পার্টি মনোনীত জহিরুল ইসলাম মিন্টু, ইসলামি আন্দোলন বাংলাদেশে’র হাফেজ আবু জাফর ও জাকের পার্টির শাহ নেওয়াজের মনোনয়ন বাতিল করা হয়।

মাদারীপুর ২ আসনে স্বতন্ত্র প্রার্থী আল-আমীন মোল্লা ও এমএ কাদের মোল্লার সমর্থিত ব্যক্তিদের ভুয়া সই-স্বাক্ষর আর মিথ্যে তথ্য দেওয়ায় মনোনয়নপত্র বাতিল করা হয়। মাদারীপুর ৩ আসনে জাতীয় পার্টি মনোনীত এম এ খালেক মনোনয়নপত্রে হলফনামা জমা না দেওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়।

পঞ্চগড়ের দুটি আসনে বিএনপি মনোনীত দুই প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। এরা হলেন পঞ্চগড়-১ আসনের বিএনপির মনোনীত প্রার্থী বর্তমান মেয়র তৌহিদুল ইসলাম ও পঞ্চগড়-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী কেন্দ্রীয় নেতা ফরহাদ হোসেন আজাদ। ত্রুটিপূর্ণ মনোনয়ন ও বিভিন্ন কারণে এ দুটি মনোনয়ন বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনে গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল হয়েছে। আজ রবিবার বেলা ১২টায় পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। হলফনামায় স্বাক্ষর না থাকায় গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানানো হয়েছে।

সুনামগঞ্জ-৪ আসনে দেওয়ান জয়নুল জাকেরীনের এবং উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করে মনোনয় দাখিল করায় সুনামগঞ্জ-১ আসনে কামরুজ্জামান কামরুলের মনোনয়নপত্র বাতিল হয়েছে। কামরুলের মনোনয়ন বাতিলের অপর কারণ হিসেবে সরকারি বাসবভনের পল্লী বিদ্যুতের বিল বকেয়া থাকার কারণের কথাও বলা হয়েছে।

নোয়াখালীর ৬টি আসনের মধ্যে নোয়াখালী-৪, ৫ ও ৬ সংসদীয় আসনের যাচাই বাছাইয়ে ঋণ খেলাপি ও ভুয়া স্বাক্ষর সংগ্রহের দায়ে ৪ প্রার্থীর মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং অফিসার।

ঋণ খেলাপির দায়ে নোয়াখালী-৪ আসন থেকে বিএনপির মনোনীত প্রার্থী শাহীনুর বেগম, ভুয়া স্বাক্ষরের দায়ে স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস, নোয়াখালী-৬ আসনে ভুয়া স্বাক্ষরের দায়ে সতন্ত্র প্রার্থী ইকবাল উদ্দিন রাশেদ ও ভুয়া স্বাক্ষর ও ঋণ খেলাপির দায়ে সাইফুদ্দিন আহম্মেদের মনোনয়ন বাতিল করা হয়।

বাতিলকৃত প্রার্থীরা হলেন মানিকগঞ্জ-১ আসনে তোজাম্মেল হক (বিএনপি), মোহাম্মদ আতোয়ার রহমান (জাকের পার্টি)। মানিকগঞ্জ-২ আসনে ৫ জনের মনোনয়ন পত্র বাতিল বলে গণ্য হয়। এরা হলেন মঈনুল ইসলাম খান শান্ত ও আবিদুর রহমান খান রোমান (বিএনপি), সাবেক সংসদ সদস্য এসএম আব্দুল মান্নান (জাতীয় পার্টি), মো. মাসুম মিয়া ও মো. মোশারফ হোসেন (স্বতন্ত্র)। মানিকগঞ্জ-৩ আসনে একমাত্র আতাউর রহমান আতার (বিএনপি) মনোনয়ন ছাড়া সকল মনোনয়নপত্রই বৈধ বলে গণ্য করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আ.লীগ বিদ্রোহী প্রার্থী খুরশিদ আলম বাচ্চু ও জামায়াত (স্বতন্ত্র) প্রার্থী ইয়াহিয়া খালেদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বগুড়ায় আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনি বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বগুড়ার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ এ কথা জানান।

রিটার্নিং কর্মকর্তা বলেন, স্বতন্ত্র হিসেবে কেউ প্রার্থী হতে চাইলে বা নির্বাচন করতে চাইলে মনোনয়নপত্রের সঙ্গে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর দাখিল করার কথা। কিন্তু তাঁর মনোনয়নপত্রে নির্ধারিত ভোটারের স্বাক্ষর ছিল না।

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে বিএনপির প্রার্থী ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলা সংক্রান্ত সার্টিফাইড কপি না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা।

আরো আসছে……………

 

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা