রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

এইচআইভি পরীক্ষায় লজ্জার কিছু নেই

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৫:০৩
  • ২১৩ এই সময়
  • শেয়ার করুন

শনিবার বিশ্ব এইডস দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের র‌্যালি শেষে আয়োজিত এক সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ কথা বলেন।

তিনি বলেন, এইচআইভি সনাক্ত হলে সমন্বিত চিকিৎসা ব্যবস্থার ওপর গুরুত্ব দেয়ার পাশাপাশি সবক্ষেত্রেই প্রতিরোধের ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

উপাচার্য বলেন, চলতি বছরের ২৫ নভেম্বর পর্যন্ত মোট ১ হাজার ৪৬ জন রোগী এআরভি নিয়েছেন। তাদের সব পরীক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিত করা হচ্ছে এবং এই সেবাও অব্যাহত থাকবে।

তিনি বলেন, ২০১৩ থেকে বিএসএমএমইউয়ের অবস্ এন্ড গাইনি বিভাগের মাধ্যমে সরকারি পর্যায়ে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবা প্রদান করা হচ্ছে। এই সেবার অধীনে মোট ৫৮ জন গর্ভবতী মা সুস্থ সন্তান প্রসব করেছে।

তিনি বলেন এইচআইভি পরীক্ষায় লজ্জার কিছু নেই। এলক্ষ্যে এইচআইভি এইডস প্রতিরোধ ও জনসচেতনতায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বক্তারা বলেন, বর্তমান সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে গত বছরের অক্টোবর মাস থেকে এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বিনামূল্যে এআরভি প্রদান ও সব রোগের যথাযথ চিকিৎসা সেবার পথ উন্মুক্ত হয়েছে।এ বিশ্ববিদ্যালয় হতে সর্বোচ্চ সংখ্যক রোগী এআরভি নিচ্ছেন। এইচআইভি আক্রান্ত রোগীদের স্বাস্থ্য সেবার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে বিএসএমএমইউ।

এর আগে দিবসটি উপলক্ষে ‘এইচআইভি পরীক্ষা করুন; নিজেকে জানুন’ প্রতিপাদ্য নিয়ে উপাচাযের নেতৃত্বে একটি জনসচেতনতামূলক র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়। বাসস

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা