রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন

মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরি

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ২:৪৪
  • ১৯৯ এই সময়
  • শেয়ার করুন

দুর্দান্ত মাহমুদুল্লাহ রিয়াদ। তুলে নিয়েছেন দুর্দান্ত এক শতক। আর এই সেঞ্চুরির পর উইন্ডিজের বিপক্ষে রানের পাহাড়ে আছে বাংলাদেশ দল। এই ম্যাচ পরে বাংলাদেশ দলের হয়ে সংবাদ সম্মেলনে আসেন মাহমুদল্লাহ রিয়াদ।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন সেই ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। এক মাসের মধ্যেই করে ফেললেন দুটি! হঠাৎ এত ধারাবাহিক হয়ে ওঠার পেছনে রহস্য কী? টাইগারদের সহ-অধিনায়ক জানালেন ইতিবাচক ব্যাটিংই পাল্টে দিয়েছে তাকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ম্যাচে তিনি কোনো বাড়তি চাপ নেননি। এই প্রসঙ্গে দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ-সম্মেলনে মাহমুদউল্লাহ বলেছেন, আমি কেবল রান নেয়ার চিন্তা করেছি। শুরু থেকেই ইতিবাচক ছিলাম। অবশ্য কিছুটা ভাগ্যের সহায়তাও পেয়েছি।

সেঞ্চুরি পেতে মাহমুদউল্লাকে সহায়তা করেছেন লোয়ার অর্ডারের ব্যাটসম্যান তাইজুল ইসলাম আর নাঈম হাসান। এই দু’জনের সঙ্গ না পেলে হয়ত আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হত তাকে।

মাহমুদউল্লাহও তাদের প্রতি কৃতজ্ঞ, তাইজুল ও নাঈম ভালো সঙ্গ দিয়েছে। আমার বিশ্বাস ছিল তারা আমাকে সঙ্গ দিতে পারবে। সেজন্য ঝুঁকি নিতে চাইনি। যদিও আজ কিছুটা নার্ভাস ছিলাম। বেশ কয়েকবার চিন্তা করছিলাম ডাউন দ্যা উইকেটে যাই। কিন্তু তাইজুল বলছিল, না ভাই, আপনি ভালো ব্যাট করছেন। স্বাভাবিক খেলেন। এ কারণে আমি টাইম নিয়েছি।

মিরপুরের উইকেট চট্টগ্রামের উইকেটের চেয়ে ভালো হলেও ব্যাটিং করা খুব একটা সহজ ছিল না বলে জানিয়েছেন মাহমুদউল্লাহ। এই ধরনের উইকেটে যে ৫০৮ রান তুলেছে বাংলাদেশ, এজন্য সতীর্থদের প্রশংসায় ভাসিয়েছেন তিনি।

এই প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেছেন, প্রথমত, আমার মনে হয় ব্যাটসম্যানরা খুব ভালো ব্যাটিং করেছে। সবাই ডাবল ফিগারে গেছে। তবে উইকেট অতটা সহজ ছিল না। আমরা ধৈর্য্য নিয়ে খেলেছি। লক্ষ্য করলে দেখবেন, খুব বেশি বাউন্ডারি হয়নি। শুরুটা খুব গুরুত্বপূর্ণ ছিল। সাদমানের কথা যদি বলি, মনেই হয়নি ও প্রথম ম্যাচ খেলছে। খুব আত্মবিশ্বাসী ছিল। সাকিব, লিটন সবাই দারুণ খেলেছে।

বোলারদের পারফরম্যান্সও মন ছুঁয়ে গেছে তার। মাহমুদউল্লাহ জানিয়েছেন, বোলারদের কাছ থেকে প্রত্যাশার চেয়ে বেশি পেয়েছেন। তাতে মিরপুরে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে ওঠেছেন তিনি, বোলিংয়ের কথা যদি বলি, আমরা ভালো জায়গায় বল করেছি। শেষ সেশনটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমরা চেয়েছিলাম দুই-তিনটা উইকেট নিতে সেখানে আধ-ঘণ্টায় ৫ উইকেট নিয়েছে আমাদের বোলাররা। এটা আমাদের আরও আত্মবিশ্বাসী করে তোলেছে।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

চীনে ‘মি-টু’ আন্দোলনকারী এক নারীর কারাদণ্ড

আশুলিয়ায় ২০ কিলোমিটার যানজট

বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়

দুপুরের মধ্যে ৬ জেলায় ঝড়ের আভাস

হজের আনুষ্ঠানিকতা শুরু

১৮ হাজার ৫৬৬টি পরিবারকে আজ বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে আমেরিকা প্রস্তাবিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি প্রস্তাব পাস

বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে জাপান

মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা, তালিকা প্রকাশ

৭ দিনের রিমান্ডে কনস্টেবল কাউসার