রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েন থাকবে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:৪৯
  • ১৬৯ এই সময়
  • শেয়ার করুন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েন থাকবে। সৌদি সরকারের সমর্থন ছাড়া ইসরায়েলকে এ অঞ্চল ত্যাগ করতে হতো বলে বক্তব্য দেয়ার পর এ মন্তব্য করেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা একটি পয়েন্টে এ সিদ্ধান্তে পৌঁছেছি যে মধ্যপ্রাচ্যে আমাদের উপস্থিতির কোন প্রয়োজন নেই। তবে কেবল ইসরায়েলের স্বার্থে আমাদের এখানে থাকবে হবে।

ট্রাম্প বলেন, তেল উৎপাদনের ইস্যুতে মধ্যপ্রাচ্যে আর মার্কিন সেনার উপস্থিতির প্রয়োজন নেই। কারণ তেলের মূল্য কমতে থাকায় সৌদি আরবের ওপর আমাদের নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। ট্রাম্প আরও বলেন, তেলের ওপর নির্ভর করে মধ্যপ্রাচ্যে থাকার ভিত্তি দিন দিন কমে যাচ্ছে। কারণ আমরা আগের চেয়ে আরও অধিক পরিমাণে তেল উৎপাদন করছি।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার ফ্লোরিডায় একই প্রসঙ্গে সৌদি সরকারের প্রতি তার সরকারের সমর্থনের যুক্তি দেখিয়ে বলেন, সৌদি সরকার আমাদের খুবই শক্তিশালী মিত্র। এই সরকারের অনুপস্থিতিতে ইসরায়েল বড় ধরনের সংকটে পড়বে।

সৌদি সরকার তেলের দর কমিয়ে রাখছে বলেও তিনি উল্লেখ করেন। সৌদি সরকারের সঙ্গে সু-সম্পর্ক হারালেই বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দেবে এবং তেলের দর ব্যারেল প্রতি ৫০ ডলার করে বেড়ে যাবে। সৌদি সরকার মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল অংকের পুঁজি বিনিয়োগ করে রেখেছে বলেও ট্রাম্প উল্লেখ করেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা