বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েন থাকবে

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:৪৯
  • ১৫৬ এই সময়
  • শেয়ার করুন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েন থাকবে। সৌদি সরকারের সমর্থন ছাড়া ইসরায়েলকে এ অঞ্চল ত্যাগ করতে হতো বলে বক্তব্য দেয়ার পর এ মন্তব্য করেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা একটি পয়েন্টে এ সিদ্ধান্তে পৌঁছেছি যে মধ্যপ্রাচ্যে আমাদের উপস্থিতির কোন প্রয়োজন নেই। তবে কেবল ইসরায়েলের স্বার্থে আমাদের এখানে থাকবে হবে।

ট্রাম্প বলেন, তেল উৎপাদনের ইস্যুতে মধ্যপ্রাচ্যে আর মার্কিন সেনার উপস্থিতির প্রয়োজন নেই। কারণ তেলের মূল্য কমতে থাকায় সৌদি আরবের ওপর আমাদের নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। ট্রাম্প আরও বলেন, তেলের ওপর নির্ভর করে মধ্যপ্রাচ্যে থাকার ভিত্তি দিন দিন কমে যাচ্ছে। কারণ আমরা আগের চেয়ে আরও অধিক পরিমাণে তেল উৎপাদন করছি।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার ফ্লোরিডায় একই প্রসঙ্গে সৌদি সরকারের প্রতি তার সরকারের সমর্থনের যুক্তি দেখিয়ে বলেন, সৌদি সরকার আমাদের খুবই শক্তিশালী মিত্র। এই সরকারের অনুপস্থিতিতে ইসরায়েল বড় ধরনের সংকটে পড়বে।

সৌদি সরকার তেলের দর কমিয়ে রাখছে বলেও তিনি উল্লেখ করেন। সৌদি সরকারের সঙ্গে সু-সম্পর্ক হারালেই বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দেবে এবং তেলের দর ব্যারেল প্রতি ৫০ ডলার করে বেড়ে যাবে। সৌদি সরকার মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল অংকের পুঁজি বিনিয়োগ করে রেখেছে বলেও ট্রাম্প উল্লেখ করেন।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

তীব্র গরমে পশ্চিমবঙ্গের চিড়িয়াখানায় প্রাণিদের জন্য বিশেষ ব্যবস্থা

স্বাধীনতা বিরোধী সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাসের সঙ্গে পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৪ জনের প্রাণ গেল

‘মুজিবনগর দিবস’ বাঙালির ইতিহাসে এক অবিস্মরণীয় দিন

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও ভোটের মাঠে

উড়িষ্যায় ফ্লাইওভার থেকে বাস পড়ে নিহত ৫

নতুন প্রেমের ইঙ্গিত মাহির

৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি