শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন

হেপাটাইটিস সি : আক্রান্তদের দেয়া হবে বিনামূল্যে লাখ টাকার ওষুধ

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ২:৫০
  • ২১৫ এই সময়
  • শেয়ার করুন

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) যৌথ উদ্যোগে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্তদের বিনামূল্যে ওষুধ বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার বিএসএমএমইউ’র ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত ১০ জনের প্রত্যেককে প্রায় লাখ টাকার ওষুধ প্রদানের মাধ্যমে ‘বিনামূল্যে ওষুধ বিতরণের’ এ কার্যক্রমের উদ্বোধন করেন। জানা গেছে, সি-ভাইরাসে আক্রান্ত আরও পাঁচ শতাধিক ব্যক্তিকে এই ওষুধ বিনামূল্যে প্রদান করা হবে, যার আর্থিকমূল্য প্রায় পাঁচ কোটি টাকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি (লিভার) বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতরের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, স্বাস্থ্য অধিফতরের পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সেলিমুর রহমান, বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল প্রমুখসহ হেপাটোলজি বিভাগের শিক্ষক, চিকিৎসক ও ছাত্র-ছাত্রীরা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, একটি জনকল্যাণমুখী রাষ্ট্র ও সরকার এবং মানবদরদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষেই এ ধরনের মহৎ কার্যক্রম গ্রহণ করা সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন উন্নয়নের রাজনীতি করেন, তেমনই তিনি বিশ্ব মানবতার দরদি নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ‘অতি দরিদ্র তহবিলে’ দরিদ্র রোগীদের চিকিৎসার জন্য আরও ১০ কোটি টাকা প্রদান করেছেন, যা তার মমতা ও মহত্বের উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, মুখে খাওয়ার এন্টি ভাইরাল ওষুধে সি-ভাইরাসে আক্রান্ত ৯০ শতাংশেরও বেশি রোগী আরোগ্য লাভ করছেন। এটা চিকিৎসা বিজ্ঞান জগতে এক কল্যাণধর্মী বিস্ময়কর আবিষ্কার।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

সরকারি হাসপাতালগুলোতে আছে রাসেল’স ভাইপারের এন্টিভেনম

বৃষ্টি অব্যাহত থাকতে পারে, কোথাও কোথাও ভারি বর্ষণের শঙ্কা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

স্ত্রীকে ফেসবুক থেকে দূরে রাখা নিষ্ঠুরতার শামিল

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ধনী কর্মকর্তাদের সম্পদের উৎসের খোঁজ শুরু করছে দুদক

টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ক্ষেত্রে সেরার পুরস্কার পেলেন যারা

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মানতে হবে যেসব বিশেষ নির্দেশনা