বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭

একুশে নিউজ
  • প্রকাশিত সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৪:৪৮
  • ১০৭ এই সময়
  • শেয়ার করুন

আজ সোমবার বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানও হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে সাত হাজার ৯২২ জনের।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৬৯৭ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ২৮ হাজার ৩২৯ জনে।

ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৩৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৭৩ হাজার ১৭৩ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৯৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৫টি, জিন-এক্সপার্ট ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫৬টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৮২৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭০৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ লাখ ৭০ হাজার ১৬০টি।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ১৬ জনের মধ্যে ১২ জন পুরুষ ও নারী চারজন। এদের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন। এছাড়া রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে এক জন করে দুই জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ১৬ জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

এর আগে গতকাল রবিবার ৫৬৯ জনের করোনা শনাক্ত হয়ে ছিল। তবে শনিবার ৫৭৮ জন নতুন রোগী শনাক্তের খবর জানানো হয়ে ছিল। গতকাল করোনায় ২৩ জনের মৃত্যু হয়ে ছিল।

প্রসঙ্গত, গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। গত ২৬ অগাস্ট আক্রান্তের সংখ্যা ৩ লাখ পেরিয়ে যায়। গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপদ্রব শুরু হয়। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ১১ মার্চ কোভিড ১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

এই বিভাগের আরো খবর

ব্রেকিং:

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০

ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

পুরান ঢাকা সাংবাদিক ফোরাম এর আত্মপ্রকাশ

গ্রেপ্তার হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছিলেন: জয়

৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে রোমানিয়া

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু

১৯৭৫ সালের পর ইতিহাস বিকৃতির চেষ্টা করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী