আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


হাইকোর্টে মামলা বিচারের জন্য ৭টি দ্বৈত বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এসব বেঞ্চে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনো আগাম জামিনের আবেদনের শুনানি করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। আজ বৃহষ্পতিবার প্রধান বিচারপতির স্বাক্ষরে বেঞ্চ গঠন করে জারি করা বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

যে সাতটি বেঞ্চ বসবেন-বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান; বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামান; বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর; বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিন; বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াত; বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিল এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ রয়েছে। তবে জরুরী মামলা শুনানির জন্য ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি করা হচ্ছে। প্রথমদিকে ক্ষুদ্র পরিসরে শুরু হলেও আইনজীবীদের অব্যাহত দাবির পরিপ্রেক্ষিতে ধীরে ধীরে আদালত সংখ্যা ও এখতিয়ার বাড়ানো হচ্ছে।

বৃহস্পতিবার পর্যন্ত হাইকোর্ট বিভাগে ৫টি দ্বৈত বেঞ্চ ও একটি বেঞ্চে বিচার কাজ পরিচালিত হয়েছে। তবে সব কটি বেঞ্চ প্রত্যেক দিন বসেনি। কোনো কোনো বেঞ্চ একদিন পর একদিন বসেছে। এরই ধারাবাহিকতায় সাতটি বেঞ্চ গঠন ও এসব বেঞ্চের এখতিয়ার নির্ধারণ করে দিয়েছেন প্রধান বিচারপতি।

এই বেঞ্চ গঠনের বিষয়ে নির্দেশনা জারির আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল হাইকোর্টের বেঞ্চের সংখ্যা বাড়ানোর জন্য প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান। আপিল বিভাগে শুনানিকালে তিনি আসন্ন পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে বেঞ্চের সংখ্যা বাড়ানোর জন্য প্রধান বিচারপতির প্রতি অনুরোধ জানান। এসময় অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনও হাইকোর্টে বেঞ্চের সংখ্যা বাড়ানোর অনুরোধ জানান। পরবর্তীতে আপিল বিভাগের ৬ বিচারপতি বসে বেঞ্চ গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তের আলোকে প্রধান বিচারপতি ৭টি বেঞ্চ গঠন করেন এবং বেঞ্চগুলোর বিচারিক এখতিয়ার নির্ধারণ করে দেন। উল্লেখ্য, সুপ্রিম কোর্ট রুলস অনুযায়ী বেঞ্চ গঠন ও এর এখতিয়ার নির্ধারণ করা পুরোপুরি প্রধান বিচারপতির একক প্রশাসনিক সিদ্ধান্ত।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪