আজ ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ শুক্রবার || ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


প্রতীকী ছবি।

ঘুম থেকে উঠে হঠাৎই দেখলেন নাক থেকে রক্ত বেরচ্ছে। কখনও বা হাঁচির দাপটে বেরিয়ে আসছে দলা দলা রক্ত। এমন সমস্যায় কমবেশি অনেকেই পড়েন। আর রক্ত দেখেই অজানা আতঙ্ক ও নানা মিথের শিকার হন অনেকেই। নাক থেকে রক্ত বেরনোর সমস্যার সঙ্গে লড়তে গেলে আগে সে সব মিথ থেকে মুক্ত হোন।

অনেকেই মনে করেন শরীর গরম হলে রক্ত বেরয় নাক দিয়ে। তাই ঠান্ডা পানিতে গোসল শুরু করেন। এমনকি, শীতেও ঠান্ডা পানিতে গোসলের চেষ্টা করেন। চিকিৎসকদের মতে, এমন কোনও বিষয়ের সঙ্গে যুক্ত নয় এই সমস্যা। “শরীর গরম হওয়াকে দায়ী করা একটি মিথ।

আসলে নাকের ভিতরের আর্দ্রতা কমে যাওয়ায় নাকে অস্বস্তি হয়। তখন কিছু দিয়ে খোঁচালে ভিতরের ত্বক ফেটে গিয়ে রক্ত বেরয়। এ ছাড়া রক্ত বেরয় উচ্চ রক্ত চাপের কারণেও। কোনও ওষুধের কারণও এর নেপথ্যে থাকতেই পারে। নাকের ভিতরে টিউমার বা পলিপ থাকলেও এমনটা হয়।’’ জেনে নেই কি করে এই সমস্যার থেকে মুক্তি পাওয়া যায়

এই সমস্যায় পড়লে ভয় না পেয়ে ঠান্ডা মাথায় রক্ত বন্ধ করাই প্রথম লক্ষ্য হওয়া উচিৎ। জানেন কি, এমতাবস্থায় সুস্থ হতে গেলে কী কী করা উচিৎ?

  • প্রথমেই নাকের ভিতরকে আর্দ্র করে তোলার চেষ্টা করুন। এমন বিপদে নাকে ঠান্ডা পানি টানুন প্রথমেই। এতে অনেক সময়ই রক্ত ক্ষরণ বন্ধ হয়ে বিপদ কেটে যায়।
  • কেন রক্ত বেরচ্ছে তা দেখতে গিয়ে অহেতুক নাকে হাত দেবেন না বা কিছু দিয়ে খোঁচাবেন না।
  • বাড়িতে রক্তচাপ মাপার যন্ত্র থাকলে তাতে রক্ত চাপের মাত্রা দেখে নিন। রক্তচাপ উপরের দিকে দেখতে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। তাঁর পরামর্শ অনুযায়ী নিয়মিত রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ নিন নিয়মিত।
  • নাকে কোনও পলিপ বা টিউমার থাকলে তার জন্য যথোপযুক্ত ব্যবস্থা নিন প্রথম থেকেই। অকারণ খোঁচাখুঁচি করবেন না।
  • কোনও ওষুধ নিজে নিজে খেতে যাবেন না, শরীরের তাৎক্ষণিক অবস্থার উপর নির্ভর করে কখন কোন ওষুধ দরকার। তাই রক্তপাত কমাতে চিকিৎসকের দেওয়া ওষুধই খান।
  • রক্তপাতের সময় পানিই সেরা নিরাময়ের উপায়। এর বাইরে কোনও মলম বা ক্রিম নাকের মধ্যে দেবেন না।
  • আজকাল বেশ কিছু স্প্রে পাওয়া যায়, যা প্রয়োগ করলে তৎক্ষণাৎ নাক আর্দ্র হয় ও রক্তপাত কমে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তেমন কোনও স্প্রে ব্যবহার করতে পারেন।​

প্রিয় পাঠক, আপনিও দৈনিক একুশে নিউজ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- ekushe24news@gmail.com এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

সবাই খুব ভালো থাকুন,সুস্থ ও নিরাপদ থাকুন। আর সবসময় আমাদের সাথেই থাকুন। কারন আপনাদেরকে নিয়ে আমরা যেতে চাই আরও বহুদুর!! ধন্যবাদ।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪