আজ ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ বুধবার || ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ


বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় বার্তা আদান-প্রদানকারী প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। কোটি কোটি ব্যবহারকারী স্মার্টফোন, ট্যাবে এটি ব্যবহার করেন। এটি এন্ড টু এন্ড এনক্রিপশন সমর্থন করে।

হোয়াটসঅ্যাপ পছন্দ না করলেও এখন স্মার্টফোনে এর গুরুত্ব অস্বীকার করতে পারবেন না কেউ। বন্ধু বা আত্মীয়স্বজনের কেউ না কেউ এটি ব্যবহার করেন। তবে দুঃখজনক হচ্ছে, শিগগিরই অনেক স্মার্টফোনে এই অ্যাপ আর চলবে না। ১ জানুয়ারি থেকে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের বেশ কিছু ফোনে হোয়াটসঅ্যাপ কাজ করা বন্ধ করে দেবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজচায়না এক প্রতিবেদনে জানিয়েছে, সাধারণত পুরোনো অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের ফোন ব্যবহারকারীরাই এর ভুক্তভোগী হবেন না। যাঁদের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড সংস্করণ ৪.০.৩-এর নিচে ও যাঁদের আইফোনে আইওএস ৯-এর নিচে অপারেটিং সিস্টেম আছে, তাঁরা আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।

গত বছর ফেসবুকের ক্ষেত্রেও এ ধরনের ঘটনা ঘটে ছিল। আইওএস ৮ ও অ্যান্ড্রয়েড ২.৩.৭ সংস্করণে ফেসবুক তাদের সমর্থন বন্ধ করে দিয়ে ছিল।

হোয়াটসঅ্যাপের সংযোগ চালু রাখতে হয় স্মার্টফোন হালনাগাদ করতে হবে বা অ্যান্ড্রয়েডের হালনাগাদ সংস্করণ থাকতে হবে। অথবা নতুন কোনো অ্যান্ড্রয়েড ডিভাইস কিনতে হবে। আইফোন ৪ বা এর আগের সংস্করণগুলোতে নতুন আইওএস সংস্করণ সমর্থন করবে না।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে সম্প্রতি নতুন কিছু ফিচার যুক্ত হচ্ছে। হোয়াটসঅ্যাপ ওয়েব ও ডেস্কটপ বিটা অ্যাপে ভয়েস ও ভিডিও কল সেবা চালু হচ্ছে। অ্যান্ড্রয়েড ও আইওএসে এ সুবিধা ২০১৫ ও ২০১৬ সাল থেকেই রয়েছে।

বর্তমানে বিশ্বজুড়ে ২০০ কোটির বেশি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। এর ব্যবহারকারী বাড়তে থাকায় ইনস্ট্যান্ট মেসেজিং বাজারের ৪৪ শতাংশ এখন হোয়াটসঅ্যাপের দখলে। বাজারের ৩৫ শতাংশ দখল নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফেসবুক মেসেঞ্জার।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪