আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


আজ সোমবার ছিল অভিনেতা রুবেলের জন্মদিন। প্রায় তিন যুগের ক্যারিয়ারে কোনো অপ্রাপ্তি নেই তাঁর। নেই কোনো অভিযোগ-অনুযোগ। চলচ্চিত্র তাঁকে যা দিয়েছে, তাতেই তিনি খুশি। রুবেল বলেন, ‘শুভাকাঙ্ক্ষী, সহকর্মী, ছাত্রছাত্রীরা ফোন করছেন, মেসেজ পাঠাচ্ছেন। তাঁদের ধন্যবাদ জানাচ্ছি। এ ছাড়া দিনটা কাটছে অন্য আর দশটা দিনের মতোই। আমার মতো একজন মানুষের জন্মদিন তারা মনে রেখেছে, এতেই আমি খুশি।’

জন্মদিনের কথা মনে থাকে না নায়ক রুবেলের! রুবেলকে প্রতিবছর জন্মদিনের কথা স্মরণ করিয়ে দেন ছেলে নিলয় পারভেজ। এ বছরও ব্যতিক্রম হয়নি। গত রাত ঠিক ১২টায় যুক্তরাজ্য থেকে বাবাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তিনি। পাশাপাশি কেক কাটা বা সেসবের ছবি ফেসবুকে পোস্ট না করার আহ্বান জানিয়েছেন বাবাকে। ছেলের কথা মেনে জন্মদিন উদ্‌যাপন করেননি একসময়ের জনপ্রিয় অভিনেতা রুবেল।

প্রতিবছর জন্মদিনে একাধিক কেক কাটতে হয় রুবেলকে। তবে মহামারির কারণে গত বছরের মতো এ বছরও জন্মদিন উদ্‌যাপন করেনি রুবেলের পরিবার। তিনি ও তাঁর পরিবার মনে করে, দেশের মানুষ এখন নানা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন। এ সময় জাঁকজমক ভাবে জন্মদিন উদ্‌যাপন করা শোভা পায় না। একজন শিল্পী হিসেবে নিজের বিবেকের প্রতি দায়বদ্ধ তিনি।

বড় ভাই সোহেল রানার হাত ধরে চলচ্চিত্রে এসে ছিলেন রুবেল। ১৯৮৬ সালে পরিচালক শহীদুল ইসলাম খোকনের ‘লড়াকু’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তাঁর। প্রথম সিনেমা ব্যবসায়িক ভাবে সফল হয়। তারপর কেবলই এগিয়ে গেছেন। সমানতালে অভিনয় করে গেছেন একের পর এক ছবিতে। ‘মায়ের জন্য যুদ্ধ’, ‘বিচ্ছু বাহিনী’, ‘মুখোশ’সহ আড়াই শতাধিক ছবিতে অভিনয় করেছেন রুবেল। তাঁর অভিনীত বেশির ভাগ সিনেমাই ছিল ‘হিট’। মার্শাল আর্টে ব্ল্যাক বেল্ট পাওয়া রুবেলের মারপিটের দৃশ্য বিশেষ ভাবে আকর্ষণ করত দর্শকদের। মনের মতো গল্প পান না বলে এখন আর অভিনয়ে দেখা যায় না তাঁকে। তা ছাড়া তাঁদের সময়ে দেশে সিনেমা হল ছিল বেশি, সিনেমার প্রচুর দর্শকও ছিল। এখন সিনেমা এবং দর্শক দুটিই কমছে। তিনি মনে করেন, সুস্থ বিনোদনের সিনেমা বানাতে হবে। তা না হলে সামনে আরও খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

চলচ্চিত্র, দর্শক ও প্রেক্ষাগৃহ কমে যাওয়ার কারণ কী বলে মনে করেন তিনি? রুবেল বলেন, ‘পরিচর্যা দরকার। শুধু গ্রহণ করলেই হবে না, দিতেও হবে। আমরা ফিল্মকে ভালোবাসতাম, সে জন্য ফিল্মও আমাদের অনেক দিয়েছে। আমি সবার প্রতি সম্মান রেখে বলছি, আমার কেন যেন মনে হয়, এখনকার অনেকের ফিল্মের প্রতি ভালোবাসা নেই, দায়বদ্ধতা নেই। তাদের ভালোবাসা টাকার প্রতি, বাড়ি-গাড়ির প্রতি। তারা শুধু নিচ্ছে, ফিল্মকে ভালোবাসছে না, এ জন্য ফিল্ম মুখ থুবড়ে পড়েছে। তবে আমি আশাবাদী, ফিল্মের প্রতি ভালোবাসা তৈরি হলে আমাদের ফিল্ম আবারও জেগে উঠবে।’

রুবেল মনে করেন, সিনেমা–সংশ্লিষ্ট সংগঠনগুলো, যেমন পরিচালক সমিতি, প্রযোজক সমিতি, শিল্পী সমিতির মধ্যে সমন্বয় থাকা দরকার। এই সংগঠনগুলো মিলে যদি চেষ্টা করে, তাহলেই সিনেমাকে বাঁচানো যাবে। সিনেমা ঘুরে দাঁড়াবে। এ জন্য সরকার ঘোষিত হাজার কোটি টাকার তহবিল যথাযথভাবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি। রুবেল বলেন, ‘এই মুহূর্তে আমাদের ৪০০ সিনেমা হল দরকার। সেখানে সিনেমা দেখার মতো পরিবেশ থাকতে হবে। পাশাপাশি টানা দুই বছর যেন প্রতি মাসে দর্শক দুটি ভালো সিনেমা দেখতে পারে, সে ব্যাপারে সরকারের পৃষ্ঠপোষকতা দরকার।’

সর্বশেষ নভেম্বর মাসে মুক্তিযুদ্ধের একটি সিনেমার শুটিং করেছেন রুবেল। করোনার কারণে স্থগিত হয়ে যায় আরও একটি সিনেমার কাজ। এ ছাড়া আরও তিনটি সিনেমার কাজ পরিস্থিতি বুঝে শুরু করা হবে বলে জানান এই অভিনেতা। মার্শাল আর্ট শিক্ষক রুবেল ১৯৮২ ও ১৯৮৩ সালে পরপর দুবার জাতীয় কারাতে চ্যাম্পিয়ন হিসেবে স্বর্ণপদক জয় করেছিলেন।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪