আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


ভারতে চলমান ভয়াবহ করোনা সংক্রমণ রুখতে জরুরি অক্সিজেনের জন্য ৫০ হাজার ডলার দান করার ঘোষণা দিয়ে ছিলেন অজি পেস তারকা প্যাট কামিন্স। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৩৭ লক্ষ রুপি। এক সপ্তাহের না যেতেই এবার জানা গেল, কলকাতা নাইট রাইডার্সের এই পেসার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তহবিলে টাকা দিচ্ছেন না। অজি বোর্ডের সঙ্গে সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কামিন্স তার অনুদান দেবেন ইউনিসেফকে।

গত ২৬ এপ্রিল করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের দুরাবস্থা দেখে কামিন্স ঘোষণা করেছিলেন, তিনি নরেন্দ্র মোদির ‘পিএম কেয়ার্স’ ফান্ডে ৫০,০০০ মার্কিন ডলার আর্থিক অনুদান দেবেন। এই মহৎ পদক্ষেপ এবং অত্যন্ত কঠিন সময়ে ভারতের দিকে হাত বাড়িয়ে দেওয়ার কারণে সকলেই তার যথেষ্ট প্রশংসা করেছিলেন। কিন্তু আজ পুরো ব্যাপারটা যেন একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেল। ভারতের এই কঠিন সময়ে অস্ট্রেলিয়ার ইউনিসেফ যথেষ্ট সাহায্য করছে। ক্রিকেট অস্ট্রেলিয়াও ভারতের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছে।

কামিন্স তার এই সিদ্ধান্ত বদলের খবর নিজেই টুইট করে জানিয়েছেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, এই কঠিন সময়ে তারা ভারতকে যতটা সম্ভব সাহায্য করবে। ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যাসোসিয়েশন’ এবং ‘ইউনিসেফ অস্ট্রেলিয়া’র সঙ্গে তারা যৌথ ভাবে এই দায়িত্ব পালন করবে। তারা যতটা পরিমাণ অর্থ সংগ্রহ করতে পারবে, সেটা বিভিন্ন চিকিৎসার সামগ্রী এবং অক্সিজেন সিলিন্ডার কেনার জন্য ভারতের হাতে তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, এক সপ্তাহ আগে ‘পিএম কেয়ার্স’ ফান্ডে একটা বিশাল অঙ্কের আর্থিক অনুদান করার কথা ঘোষণা করে কামিন্স যেমন সকলের প্রশংসা কুড়িয়েছিলেন, তেমনই সমালোচনাও শুরু হয়েছিল। তবে তা কামিন্সকে ঘিরে নয়। অনেকেই বলেছিলেন যে, ‘পিএম কেয়ার্স’ ফান্ডে দেওয়া কামিন্সের এই আর্থিক অনুদান সঠিক ভাবে ব্যবহার করা হবে না। যাদের সত্যিই এই টাকার প্রয়োজন, তারা সেই টাকা পাবেন না। এই কারণেই নাকি কামিন্সের মনোভাবের এই পরিবর্তন হয়েছে বলে মনে করছেন অনেকে।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪