আজ ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ


ফাইল ছবি

আজ শনিবার দুপুরে রংপুরের বদরগঞ্জে ইয়ন হাই-টেক ডেইরি ফার্ম ও ‘বাকারা’ পাস্তুরিত দুধ ও দুগ্ধজাতীয় পণ্য উৎপাদনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বেসরকারি শিল্পখাতকে এগিয়ে নিতে বর্তমান সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে।

তিনি বলেন, সরকারি অথবা বেসরকারি পর্যায়ে দেশে এই প্রথম হাই-টেক ডেইরি ফার্ম হল রংপুরে। এই ফার্মের দেখাদেখি বেসরকারি পর্য়ায়ে অন্যান্য শিল্পপতিরা এগিয়ে এলে দেশের চাহিদা মিটিয়ে দুধ বিদেশেও পাঠানা যাবে। করোনাকালীন সময়ে প্রাণিসম্পদ খাতে প্রণোদনা অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, করোনা দুর্যোগে দুই কোটিরও বেশি মানুষকে প্রণোদনার আওতায় আনা হয়েছে। করোনা মোকাবেলায় বিশ্বের মধ্যে বাংলাদেশ ২০তম স্থানে রয়েছে। এটা বর্তমান সরকারেরই সাফল্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব রওনক মাহমুদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল জব্বার সিকদার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক শামস আফরোজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইয়ন গ্রুপের চেয়ারম্যান ও সিইও মোমিন উদ দৌলা। এ সময় সরকারের ঊর্ধ্বতন পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা, ইয়ন গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্যোক্তারা জানান, ভোক্তা সাধারণের হাতে এন্টিবায়োটিকমুক্ত দুধ পৌঁছানোর লক্ষ্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে এন্টিবায়োটিক থাকা গাভীগুলোকে আলাদা করে ফেলা হয়। ফলে কোনো অবস্থাতেই এন্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না। সঠিক উপায়ে আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সাথে সাথে খাওয়ানো হয় বলে গাভীর দেহে আফলাটক্সিন যেতে পারে না, এতে গাভীর দুধ থাকে আফলাটক্সিনমুক্ত। মূলত ফাঙ্গাস যুক্ত খাবারের মাধ্যমে গাভীর দেহে আফলাটক্সিন পৌঁছায়।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪