আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


এ সময়ে প্রচন্ড গরম থেকে বাঁচতে করণীয়।

দারুণ অগ্নিবাণে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠলেও বাড়ির বাইরে পা ফেলতেই হয়। অফিস হোক বা কলেজ, সূর্যকে বুড়ো আঙুল দেখানোর কোনও উপায় নেই। অগত্যা আরাম-বিশ্রাম সমস্ত বিসর্জন দিয়ে প্রখর তাপে পদার্পণ করতেই হয়। অনেকে আবার এই অবস্থায় অসুস্থও হয়ে পড়েন।

আবহাওয়া দফতরও বলছে, উষ্ণতা আরও বাড়বে। এর মধ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনাও নেই। তাই রোদে বেরিয়ে সর্দিগর্মি  হওয়া বা সানস্ট্রোকের মতো অসুখের হাত থেকে বাঁচতে কিছু কৌশল নিতেই হয়। শরীর থেকে ত্বক দুইয়েরই ক্ষতি হয় গরমে। তাই এই গরমে বাইরে বেরলে ব্যাগে রাখুন কিছু দরকারি জিনিস।

ছাতা, পানির বোতল, রোদচশমা তো সঙ্গে রাখবেনই, এ ছাড়াও কিন্তু আরও কিছু জরুরি জিনিসপত্র সঙ্গে রাখতেই হয়। জানেন কি, ব্যাগে কী কী জিনিস সঙ্গে রাখলে এই প্রখর তাপে নিজেকে সুস্থ রাখা সম্ভব?

  • গরমে লু লাগলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। তাই এই সময়ে ব্যাগে কাঁচা পিঁয়াজ রাখুন। প্রয়োজনে ব্যাগ থেকে বার করে চিবিয়ে খান।
  • আপেল সঙ্গে রাখুন। আপেল শরীরের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখে। তাই দিনের যে কোনও সময় আপেল খান।
  • ব্যাগে অবশ্যই পানির বোতল রাখুন। শরীরে পানির চাহিদা তৈরি করবেন না। আরও ভাল হয় যদি পানির মধ্যে লবণ-চিনি বা গ্লুকোজ মেশানো থাকে।
  • রোদ থেকে বাঁচতে অবশ্যই সানগ্লাস সঙ্গে রাখুন। তবে শুধু চোখ নয়, মাথা বাঁচান। ছাতা রাখুন ব্যাগে। স্কার্ফ ব্যবহার করলে আরও ভাল।
  • গরমে ঘেমে শরীরে ক্লান্তি চলে আসে। মুখও তেলতেলে হয়ে যায়। তাই গরমে চাঙ্গা থাকতে ওয়েট টিস্যু ব্যবহার করুন। খুব তাপ লাগলে মুখ, গলা ও ঘাড়ে মুছে নিন। তবে যাঁদের স্পর্শকাতর ত্বক তাঁরা বেবি ওয়াইপ ব্যবহার করুন।
  • অবশ্যই ব্যাগে বডি-স্প্রে রাখুন। মাঝে মধ্যেই স্প্রে করে নিন। নিজেকে ফ্রেশ লাগবে এবং গরমও কম লাগবে।
  • গ্রীষ্মে প্রত্যেকেই ঘামে। তাই রাস্তা ঘাটে টাকা পয়সার লেনদেনের সময়ে জীবাণুও ছড়িয়ে পড়ে। সেই জন্য অবশ্যই ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। প্রয়োজনে হাতে লাগিয়ে নিন।
  • ব্যাগে ফেস ওয়াশ রাখুন। রোদ পেরিয়ে অফিস বা কলেজে পৌঁছে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলে ফ্রেশ লাগবে। কাজ করার এনার্জিও পাবেন।

প্রিয় পাঠক, আপনিও দৈনিক একুশে নিউজ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- ekushe24news@gmail.com এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

সবাই খুব ভালো থাকুন,সুস্থ ও নিরাপদ থাকুন। আর সবসময় আমাদের সাথেই থাকুন। কারন আপনাদেরকে নিয়ে আমরা যেতে চাই আরও বহুদুর!! ধন্যবাদ।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪