আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


ফাইল ছবি

পুরো দেশ করোনায় জর্জরিত হলেও জৈব সুরক্ষাবলয়ের মধ্যে রেখে আইপিএল চালিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু সেই সুরক্ষা বলয় ভেদ করে করোনা হানা দিয়েছে কলকাতা নাইট রাইডার্স শিবিরে। আক্রান্ত হয়েছেন দলটির দুজন খেলোয়াড় বরুণ চক্রবর্তী ও সন্দীপ ভারিয়ের। এ দুজনসহ তাঁদের সান্নিধ্যে আসা সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে। ঝুঁকি না নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে কলকাতার আজকের ম্যাচটি স্থগিত করেছে বিসিসিআই।

এরপরই প্রশ্ন উঠেছে, আইপিএল আর চালিয়ে যাওয়া ঠিক হবে কি না? স্থগিত করার মতো কোনো খবর এখনো আসেনি। বরং আইপিএল চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছেন আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির কর্মকর্তারা। নাম প্রকাশ না করে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কর্মকর্তারা চাইছেন আইপিএল চালিয়ে নেওয়া হোক।

ভারতে প্রায় প্রতিদিন তিন লাখের ওপর মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর মিছিলে প্রতিদিন যোগ হচ্ছে তিন হাজারের বেশি নাম। করোনা শঙ্কায় আইপিএল ছেড়ে দেশে ফিরে গেছেন চার বিদেশি ক্রিকেটার।

এ ছাড়া অনেকে বিদেশি খেলোয়াড়ই ভারত ছাড়া জন্য উন্মুখ হয়ে আছেন। কিন্তু ফ্লাইট নিষেধাজ্ঞা থাকায় অনেকে দেশে ফিরতে পারছেন না। দেশে ফিরে যাওয়া খেলোয়াড়ের মধ্যে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা তো জৈব সুরক্ষাবলয়ের মান নিয়েই প্রশ্ন তুলে ছিলেন। শেষ পর্যন্ত দুজন খেলোয়াড় আক্রান্ত হওয়ায় সেটিই সত্যি প্রমাণিত হলো।

কিন্তু একটি দলের খেলোয়াড় ও অন্য দলের কোচ করোনায় আক্রান্ত হওয়ার পরও এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমে খেলা চালিয়ে নেওয়ার প্রত্যাশার কথা জানিয়েছেন। টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেছেন, ‘খেলোয়াড়দের অর্ধেক পারিশ্রমিক দিয়ে দেওয়ায় এখন আর খেলা বন্ধ করে দেওয়া সম্ভব নয়। যদিও খবরটি (কেকেআরের খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়া) বিসিসিআইকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। আমরা শুনেছি যে খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়েছে, সে জৈব সুরক্ষাবলয়ের বাইরে স্ক্যান করাতে গিয়ে ছিল। তার মানে এটা সুরক্ষাবলয়ের বাইরেও ঘটতে পারে। আমি যতটুকু জানি, সবাই বিসিসিআইয়ের দেওয়া জৈব সুরক্ষাবলয়ের নীতি মেনে চলছে, যা কেউ লঙ্ঘন করছে না।’

আরেক ফ্র্যাঞ্চাইজির কর্মকর্তাও অন্য দলের খেলোয়াড় করোনা আক্রান্ত না হওয়া পর্যন্ত খেলা চালিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন। এর মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের খেলোয়াড়দের ভারত থেকে সরাসরি দেশে ফেরার পথ বন্ধ করে দিয়েছে সে দেশগুলোর সরকার।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪