আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


রাজধানীর গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতালে আগুনে পুড়ে নিহত চারজনের প্রত্যেকের পরিবারকে ২৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ। আদেশের কপি পাওয়ার একমাসের মধ্যে এই টাকা দিতে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ বৃহষ্পতিবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের করা এক আবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ সংশোধন করে এ আদেশ দেন আপিল বিভাগ। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার তানজিব-উল আলম ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। ক্ষতিগ্রস্থদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এমএস আজিম ও ব্যারিস্টার অনীক আর হক।

হাইকোর্ট গত ১১ জানুয়ারি এক আদেশে ইউনাইটেড হাসপাতালে আগুনে পুড়ে মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্থ চারজনের প্রত্যেকের পরিবারকে আদেশের কপি পাবার ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে দিতে নির্দেশ দেন। একইসঙ্গে প্রত্যেক পরিবারকে ১৫ কোটি টাকা করে দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে হাসপাতাল কর্তৃপক্ষ। আদালত স্থগিতাদেশ দিয়ে তাদের আবেদন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়। এরই ধারাবাহিকতায় এ আবেদনের ওপর শুনানি হয়। শুনানি শেষে আপিল বিভাগ ৩০ লাখ টাকার পরিবর্তে ২৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দেন। ১৫ দিনের পরিবর্তে একমাসের মধ্যে এই টাকা দিতে বলা হয়েছে।

এর আগে হাইকোর্ট গতবছর ১৫ জুলাই এক আদেশে ক্ষতিগ্রস্থ চার পরিবারের প্রত্যেক পরিবারকে ৩০ লাখ টাকা করে দিতে নির্দেশ দেন। ইউনাইটেড হাসপাতালে ৫ জন রোগীর মৃত্যুর ঘটনায় দায়ের করা পৃথক দুটি রিট আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেন আদালত। কিন্তু এ আদেশের বিরুদ্ধে হাসপাতাল কর্তৃপক্ষের আবেদনে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। পরবর্তীতে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে উঠলে আপিল বিভাগ হাইকোর্টকে রুল জারির পাশাপাশি শুনানির নির্দেশনা দেন। এরই ধারাবাহিকতায় মামলাটি হাইকোর্টে পুনরায় শুনানির জন্য উঠলে হাইকোর্ট গত ১১ জানুয়ারি ক্ষতিগ্রস্থ চার পরিবারের প্রত্যেক পরিবারকে ৩০ লাখ টাকা করে দিতে অন্তবর্তীকালীন নির্দেশনা দেন। একইসঙ্গে রুল জারি করেন। এ অবস্থায় ৩০ টাকা দিতে আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

গতবছর ২৭ মে রাতে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণের আগুনের সূত্রপাট ঘটে। ফায়ার সার্ভিস আগুণ নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থল থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে ছিলেন চারজন পুরুষ এবং একজন নারী। মৃত ব্যক্তিরা হলেন মো. মাহবুব (৫৭), মো. মনির হোসেন (৭৫), ভেরুন এ্যান্থনী পল (৭৪), খাদেজা বেগম (৭০) এবং রিয়াজুল আলম লিটন(৪৫)। এ ঘটনায় গতবছর ৩০ মে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নিয়াজ মুহাম্মদ মাহবুব ও ব্যারিস্টার শাহিদা সুলতানা শিলা। পরে পহেলা জুন ক্ষতিগ্রস্থ পরিবারের পক্ষ থেকেও পৃথক একটি রিট আবেদন করা হয়। তবে মৃত মনির হোসেনের পরিবারের সঙ্গে ২০ লাখ টাকা দেবার শর্তে হাসপাতাল কর্তৃপক্ষের সমঝোতা হয়। অপর মৃত চারজনের পরিবার এতে রাজি হয়নি। যে কারণে রিট মামলা চলমান রয়েছে।

ekushe-news24 health– জনস্বাস্থ্যবিদেরা বলছেন, টিকা আসার আগপর্যন্ত নতুন এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের মূল উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পরা, কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ব মেনে চলা। কিন্তু এই স্বাস্থ্যবিধি গুলো মেনে চলার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এতে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। ঘর থেকে বের হবার সময় অবশ্যই মাস্ক পরুন। রাস্তায় মাস্ক ছাড়া বের হলেই জরিমানা।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪